Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

আন্তর্জাতিক আদালতে গাজায় গণহত্যা মামলার শুনানি আজ

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা চালানোর অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে মামলা করে দক্ষিণ আফ্রিকা। দেশটির করা এ মামলার আজ শুনানি অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েল সরকারের অন্যতম মুখপাত্র আইলন লেভি বলেন, বিশ্ব আদালতের এ শুনানিতে ইসরায়েলের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। বুধবার জেরুজালেমে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, হামাসকে রক্ষা করতে প্রিটোরিয়া আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গাজায় গণহত্যার যে অভিযোগ এনেছে তা মোকাবেলার জন্য বৃহস্পতিবার আদালতে ইসরায়েলি প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এতে আত্মপক্ষ সমর্থনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে ইসরায়েল।

গত ডিসেম্বরের শেষে গাজায় ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলে হামলা বন্ধের দাবিতে আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। প্রায় তিন মাসের ইসরায়েলি বোমাবর্ষণে সাড়ে ২১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হওয়ার অভিযোগ করা হয়েছে। এসব নিহতের মধ্যে প্রায় ১০ হাজার শিশু রয়েছে। মামলার আবেদনে ৮৪ পৃষ্ঠার নথি সংযুক্ত করেছে দেশটি। এতে ইসরায়েলেরর বিরুদ্ধে ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।

 

Exit mobile version