Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ইজতেমা নিয়ে আদালতে আসা লজ্জাকর

বিশ্ব ইজতেমার মতো ধর্মীয় বিষয় আদালত পর্যন্ত গড়ানো ‘লজ্জাকর’ বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। ইজতেমা অনুষ্ঠানের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে এ মন্তব্য করে ধর্মীয় এ আয়োজনে সব পক্ষকে শান্তি বজায় রাখতে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন আদালত। মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ মন্তব্য করেন।

শুনানিতে রাষ্ট্রপক্ষে জানানো হয় আজ বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি জরুরি বৈঠকে ইজতেমা নিয়ে নির্দেশনা আসতে পারে। এর প্রেক্ষিতে ২৭শে জানুয়ারি পর্যন্ত রিট আবেদনের শুনানি মুলতবি করেন আদালত।
রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. ইউনুস মোল্লা ও আইনজীবী শাহ মো. নুরুল আমিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। শুনানির শুরুতে আদালত রিটের আইনজীবীর কাছে জানতে চান, এখন তাবলীগ জামাতের কাজ-কর্মে কোনো বাধা আছে? আইনজীবী শাহ মো. নুরুল আমিন বলেন, গত ২৪শে সেপ্টেম্বর ধর্ম মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রের কারণে বাধা আছে।
তিনি বলেন, মাওলানা সাদ তার বক্তব্যে বলেছিলেন, ধর্মীয় শিক্ষা বা ধর্মীয় প্রচারণা অর্থের বিনিময়ে করা উচিত নয়। মিলাদ বা ওয়াজ মাহফিলের মতো কর্মকাণ্ডও এর মধ্যে পড়ে। এই বক্তব্যের ভুল ব্যাখ্যা করে একটা গ্রুপ মাদরাসা ছাত্রদের উত্তেজিত করেছে।

Exit mobile version