1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু

  • Update Time : বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮
  • ৩১২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক: চলমান যুদ্ধে খাদ্য ও জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় ইয়েমেনে অর্ধকোটিরও বেশি শিশু দুর্ভিক্ষঝুঁকিতে রয়েছে বলে দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে।

ব্রিটেনভিত্তিক এ বেসরকারি প্রতিষ্ঠানটির নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, লোহিতসাগরের হুদাইদা বন্দর থেকে রসদ সরবরাহ ব্যাহত হওয়ায় দেশটিতে খাদ্যাভাব নজিরবিহীন পর্যায়ে চলে যাবে।

সেক্ষেত্রে দেশটিতে নতুন করে আরও ১০ লাখ শিশু দুর্ভিক্ষের ঝুঁকির মুখে আছে। এতে সব মিলিয়ে ৫২ লাখ শিশু চরম দুর্ভিক্ষঝুঁকিতে রয়েছে।

বিবিসি জানিয়েছে, যুদ্ধের কারণে বাড়তে থাকা খাদ্যমূল্য ও ইয়েমেনি মুদ্রার অব্যাহত দরপতনে খাদ্য নিরাপত্তাহীনতা ঝুঁকির মধ্যে পড়া পরিবারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর সঙ্গে আরও একটি হুমকি যুক্ত হয়েছে।

দেশটির বিদ্রোহী অধিকৃত এলাকাগুলোতে পাঠানো ত্রাণের অধিকাংশই প্রধান সমুদ্রবন্দর হুদাইদাহের মধ্য দিয়ে ওই এলাকাগুলোতে যায়। কিন্তু হুদাইদাহের চারপাশে চলা লড়াইয়ের কারণে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ত্রাণ সরবরাহ ঝুঁকির মুখে পড়েছে। এতে বিদ্যমান পরিস্থিতি আরও নাজুক হয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে।

২০১৪ সালে প্রেসিডেন্ট আবদে রাব্বু মানসুর আল হাদির অনুগত বাহিনীর সঙ্গে শিয়া হুতি বিদ্রোহীদের লড়াইয়ের মধ্যে পড়ে যান দারিদ্র্যপীড়িত ইয়েমেনিরা।

প্রেসিডেন্টের অবস্থানকে আরও শক্তিশালী করতে পরের বছর সৌদি নেতৃত্বাধীন জোট হুতিদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। তখন থেকে এ পর্যন্ত ১০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com