Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ইসির নির্দেশ ছাড়া পুলিশ কাউকে গ্রেপ্তার করছে না : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নরুল হুদা বলেছেন, পুলিশ প্রশাসন কমিশনের নিয়ন্ত্রণে রয়েছে। তারা আমাদের কথা মান্য করছে। আমাদের কথার বাইরে বিনা কারণে পুলিশ কাউকে গ্রেপ্তার করছে না।”

নেতা-কর্মীদের গ্রেপ্তার-হয়রানি নিয়ে বিএনপির টানা অভিযোগের প্রেক্ষাপটে শনিবার (২৪নভেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নে একথা বলেন নূরুল হুদা।

বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট অভিযোগ করে আসছে, পুলিশ বিরোধী নেতা-কর্মীদের গ্রেপ্তার-হয়রানি থামায়নি, ফলে নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত হচ্ছে না।

সিইসি বলেন, “প্রশাসন ও পুলিশ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। একটি বিশেষ সভা করে পুলিশকে নির্দেশনা দিয়েছি। তারা আমাদের কথা দিয়েছে এবং সে অনুযায়ী তারা কাজ করছে। এখানে সরকারের কোনো নির্দেশ নেই। নির্বাচন সংক্রান্ত বিষয়ে আমাদের নির্দেশ মাঠে যায় এবং সেটাই প্রতিফলিত হয়।” আমাদের নির্দেশ ছাড়া পুলিশ কাউকে গ্রেপ্তার করছে না।

সিইসি আরও বলেন, নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের দায়িত্ব। এ নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং অফিসারদের জেলা-উপজেলা ও নির্বাচনী এলাকাভিত্তিক দায়িত্ব প্রদান করে থাকি। রিটার্নিং অফিসাররা আবার সহকারী রিটার্নিং অফিসার এবং প্রিজাইডিং অফিসারদের মাঠ পর্যায়ে নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়ে থাকে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠ পর্যায়ে কর্মকর্তাদের সহযোগিতা করবেন। এসব বিষয়সহ আইনের বিভিন্ন বিধিবিধান সম্পর্কে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

নূরুল হুদা বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড আছে। পুলিশ আমাদের কথা মান্য করছে। আমাদের কথার বাইরে বিনা কারণে পুলিশ কাউকে গ্রেপ্তারর করে না, করছে না। আইন অনুযায়ী যেভাবে এগোনোর কথা সেভাবেই এগোচ্ছে। পুলিশ কমিশনের নিয়ন্ত্রণে আছে। পুলিশকে কমিশন নির্দেশনা দিয়েছে। তারা আমাদের কথা দিয়েছে এবং সে অনুযায়ী কাজ করছে।

তিনি বলেন, ম্যাজিস্ট্রেটদের অনুষ্ঠান থেকে গণমাধ্যম কর্মীদের বের করে দেওয়ার সিদ্ধান্তটি সঠিক হয়নি। গণমাধ্যম কর্মীদের অনুষ্ঠানের প্রথম অংশে থাকতে দিলে ভালো হতো। আগামীকালও একই ধরণের বৈঠক আছে। সেখানে গণমাধ্যম কর্মীরা থাকবে।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী নির্বাহী হাকিমদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সামনে আসেন নূরুল হুদা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিইসি নূরুল হুদা। ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদাত হোসেন চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক মোস্তফা ফারুক।

নির্বাচন পরিচালনার জন্য প্রশাসনিক এই কর্মকর্তাদের সহায়তা নেয় ইসি। এদের নানা দায়িত্ব দেওয়া হয়। নির্বাচনের আচরণ বিধিমালা বিষয়ে এই হাকিমদের তিন দিনব্যাপী ব্রিফিংয়ের উদ্বোধন হয় শনিবার।

শনিবার ১৮টি জেলার নির্বাহী হাকিমরা অংশ নিয়েছে। ২৫ নভেম্বর ও ২৬ নভেম্বরও একই ধরনের অনুষ্ঠান হবে। রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টদের নিয়মিত ব্রিফিংয়ে গণমাধ্যকর্মীরা উপস্থিত থেকে সংবাদ সংগ্রহ করেন। সাধারণত সিইসি উদ্বোধনী ভাষণ দেওয়ার পরই গণমাধ্যম প্রতিনিধিরা বেরিয়ে আসেন। কিন্তু শনিবার এর ব্যতিক্রম ঘটেছে।

Exit mobile version