Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ঈদবাজার- জগন্নাথপুরে ছুরি, বঁটির দোকানে বেচাবিক্রির ধুম

বিশেষ প্রতিনিধি:: রাত পোহালেই পবিত্র ঈদুল আযহা। তাই শেষ মুর্হুতে ঈদের প্রস্তুতি ব্যস্ত জনসাধারন। কোরবানির এই ঈদকে ঘিরে প্রবাসী অধ্যুষিত সুনামগঞ্জের জগন্নাথপুরে কামার পল্লীগুলোতে টুং টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে। পশুর মাংস কাটার নতুন সরঞ্জামাদি তৈরি ও পুরাতন দা, ছুরি, বঁটি, চাপাতি শান দেয়ার ধুম পড়েছে। কোরবানির ঈদে সামনে রেখে দিনরাত পরিশ্রম করে মাংস কাটার সরঞ্জামাদি তৈরীতের পাশাপাশি চলতে বেচাবিক্রির ধুম পড়েছে। এরই অধিকাংশ লোকজনেই কোরবানির পশু ক্রয় করেছেন। যারা কিনতে পারেননি তারা আজ পশুরহাটে ক্রয় করার জন্য ব্যস্ত সময় কাটাচ্ছেন।
মঙ্গলবার দুপুরে সরেজমিনে ঘুরে দেখা যায়, জগন্নাথপুর পৌরশহরের সদর বাজারে কামারের দোকানগুলোতে সরঞ্জামাদি তৈরীতে ব্যস্ত মালিক কর্মচারীরা। কেউ কেউ আগুনের বাতির মাধ্যমে লোহা পেটাচ্ছেন । আবার অন্যরা কর্মচারীরা রেত (শান দেয়ার যন্ত্র) দিয়ে দা, বঁটি, ছুরি, চাপাতি ও অন্যান্য সরঞ্জাম শান দিচ্ছেন। সেই সঙ্গে চলছে বেচাবিক্রি। ঢল নেমেছে ক্রেতাদের।
শাহ আলম নামে এক ক্রেতা জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, ঈদের নানা ব্যস্ততার কারনে মাংস কাটার যন্ত্রপাতি কিনতে পারেনি। রাত পোহাতেই ঈদ। তাই বাজারে এসেছি দা, ছুটি আর চাপাতি কিনতার জন্য। এখনও কিনা হয়নি। বাজার ঘুরে দেখছি।
জগন্নাথপুর পৌরশহরের বাসিন্দা ময়না কর্মকার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, সারা বছর নানা কষ্টে পরিবার পরিজন নিয়ে সংসার চালাতে হয়। বাপ দাদার বুনিয়াদি এই পেশায় কোন রকম ঠিকে আছি। নতুন করে এ পেশায় কেউ আসতে চায় না। বছরের এই কোরবানি ঈদকে সামনে রেখে পশুর মাংস কাটার সব ধরনের সরঞ্জামাদি তৈরী করছি। কারন কোরবানি ঈদে আমাদের বেচাবিক্রি ভাল হয়। এরমধেই জমে গেলে বিক্রি। এ কেনাবেচা ভোররাত পর্যন্ত চলছে বলে তিনি জানিয়েছেন।
জগন্নাথপুর বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদ জাহির উদ্দিন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, এক সময় কামার পল্লীতে সব সময় ব্যস্ততা দেখা গেছে। কালের আর্বতে এ পেশা যেন হারিয়ে যেতে বসেছে। বছরের এই একটি মাত্র কোরবানির ঈদকে ঘীরে উৎসব মুখর হয়ে উঠে কামারের দোকানগুলো। ঈদের আগ দিন রাত পর্যন্ত বেচাবিক্রির ধুম পড়ে। এবারও এমনটাই হবে বলে তিনি ধারনা করছি।
খোঁজ নিয়ে জানা যায়, একটি পৌরসভা ও্ ৮টি ইউনিয়ন নিয়ে গঠিত এ ‍উপজেলার বিভিন্ন হাটবাজারে শতাধিক কামারি দোকান রয়েছে। প্রতিটি বাজারেই ঈদের শেষ মুহুর্তে ক্রেতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠেছে।

Exit mobile version