Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

উচ্চ আদালতে বাংলা প্রচলন দরকার-সুরেন্দ্র কুমার সিনহা

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, নিম্ন আদালতে বাংলায় বিচার কাজ চালু হয়েছে। উচ্চ আদালতে এটা হওয়া দরকার। হাইকোর্টের দু-এক জন বিচারপতি বাংলা ভাষায় রায় লিখছেন। আমিও চেষ্টা করব দুই-একটি রায় বাংলা ভাষায় লেখার জন্য।
বৃহস্পতিবার সন্ধ্যায় সুপ্রিমকোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে দেশীয় সাংস্কৃতিক আইনজীবী পরিষদ আয়োজিত ‘মাতৃভাষা ও দেশীয় সংস্কৃতি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, বঙ্গবন্ধু জাতিসংঘে বাংলা ভাষায় বক্তব্য দিয়ে সঠিক কাজই করেছিলেন। আমাদের চেষ্টা করতে হবে যেন সব জায়গায় বাংলা প্রতিফলিত হয়।
সংস্কৃতিকে পরিশীলিত জীবনবোধ উল্লেখ করেন তিনি বলেন, সংস্কৃতি জনগণের জাগরণের মন্ত্র হিসেবে কাজ করে থাকে। কিন্তু পাশ্চাত্যের সংস্কৃতির প্রভাবে দেশীয় সংস্কৃতি ভুলতে বসেছি। তিনি আরো বলেন, যে শিক্ষা দেশকে ভালোবাসতে শিক্ষা দেয় না, তা অপশিক্ষা।
তিনি বলেন, আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য যুদ্ধ করেছি। ৫২-এর ভাষা আন্দোলন যে প্রেরণা দেয় তা অবশ্যই গুরুত্বপূর্ণ। স্বাধীনতা যুদ্ধের অন্যতম ফসল বাংলা ভাষা।
তিনি বলেন, আমাদের বাংলাভাষা ও সংস্কৃতি ধরে রাখা উচিৎ, অপসংস্কৃতি দেশকে ধ্বংস করে।
দেশীয় সাংস্কৃতিক আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট গৌরাঙ্গ চন্দ্রকরের সভাপতিত্বে আলোচনা সভায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, প্রাক্তন আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, জেষ্ঠ্য আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন, বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, সুপ্রিমকোর্ট বারের প্রাক্তন সম্পাদক ড. বশির উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

Exit mobile version