Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

উজ্জীবিত কোরিয়ার বিপক্ষে মাঠে নামছেন নেইমার

স্পোর্টস ডেস্ক::
কাতার বিশ্বকাপে হেক্সাজয়ের মিশন নিয়ে আসা ব্রাজিল আজ দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে উজ্জীবিত দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। টুর্নামেন্ট ফেভারিটদের মতো শুরু করেছিল রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। প্রথম দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই নকআউট পর্ব নিশ্চিত করে ফেলেছিলেন সেলেসাওরা। কিন্তু গ্রুপপর্বের শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরে গেছেন তারা। অপরদিকে কোরিয়া শেষ ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে। আজ বাংলাদেশ সময় রাত ১টায় কাতারের স্টেডিয়াম ৯৭৪ রাস আবু আবুদে মুখোমুখি হবে এই দুদল।
ব্রাজিল এবারের বিশ্বকাপে এসেছে শক্তিশালী স্কোয়াড নিয়ে। প্রতিটি ডিপার্টমেন্টই বেশ শক্ত দলটির। কিন্তু তার পরও ক্যামেরুনের কাছে হারটা তাদের হতাশ করেছে। ব্রাজিল দলের আরেকটি সমস্যা দলের ইনজুরি। গ্যাব্রিয়েল জেসুস ও অ্যালেক্স টেলেস পুরো বিশ^কাপ থেকে ছিটকে গেছেন ইনজুরিতে পড়ে। দুজনই ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে ছিল দলে। নেইমার তো প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে খেলার পর ইনজুরিতে পড়ে পরের দুই ম্যাচে ছিটকে গিয়েছিল। তবে আশার বাণী- নেইমার আজ কোরিয়ার বিপক্ষে ম্যাচে খেলছেন। দানিলোর ইনজুরি নিয়ে এখনো কিছুই বলা যাচ্ছে না। এ ছাড়া ইনজুরিতে রয়েছেন মিডফিল্ডার পাকুয়েতা, অ্যালেক্স সান্দ্রেরাও
বিশ^কাপে সবচেয়ে শক্তিশালী আক্রমণভাগ ব্রাজিলের। নেইমার, রিচার্লিসন, ভিনিসিয়াস, রদ্রিগো আর রাফিনিয়াদের গড়া আক্রমণভাগ তেমন আলো ছড়াতে পারেনি এই বিশ্বকাপে। আজকের ম্যাচে তাদের ওপর অনেকখানি দায়িত্ব। কোরিয়ার বিপক্ষে জিততে এদের সবাইকে একই সঙ্গে জ¦লে উঠতে হবে।
ডিফেন্সে অবশ্যই থিয়াগো সিলভা, মারকুইনহোস আস্থার সঙ্গে খেলছেন। গোলবারে তো রয়েছে বিশ^মানের গোলরক্ষক অ্যালিনসন। মিডফিল্ডে ক্যাসেমিরো আর পাকুয়েতারাই নেতৃত্ব দেবেন।
দক্ষিণ কোরিয়া দুর্দান্ত খেলছে এবারের বিশ^কাপে। দক্ষিণ কোরিয়ার সামনে এখন ঐতিহাসিক অল-এশিয়ান কোয়ার্টার ফাইনালে খেলার হাতছানি। ব্রাজিলের বিপক্ষে দক্ষিণ কোরিয়া মাঠে নামার আগে দিনের শুরুতে আরেক ম্যাচে ক্রোয়েশিয়ার মোকাবিলা করবে জাপান। শুক্রবার গ্রুপে নিজেদের শেষ ম্যাচে রিকাডো হোর্টার পাঁচ মিনিটের গোলে এগিয়ে গিয়েছিল পর্তুগাল। কিন্তু এরপর পরপর দুই গোল দিয়ে ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের হতাশ করে জয় ছিনিয়ে নেন কোরিয়ানরা। নিষেধাজ্ঞার কারণে দলের দুর্দান্ত এই জয় স্ট্যান্ডে বসে দেখতে হয়েছে কোচ পাওলা বেনটোকে। এর আগে গ্রুপের আরেক শীর্ষ দল উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করে টুর্নামেন্ট শুরু করেছিল দক্ষিণ কোরিয়া। শেষ পর্যন্ত ঘানাকে ২-০ গোলে পরাজিত করে গ্রুপপর্ব শেষ করেও গোল ব্যবধানে পিছিয়ে পড়ে বিদায় নিতে হয়েছে উরুগুয়েকে।

এর আগে একবারই শেষ ষোলোর পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন এশিয়ান টাইগার্সরা। ২০০২ সালে ঘরের মাঠের বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল দক্ষিণ কোরিয়া। সম্প্রতি ব্রাজিলের সঙ্গে বিশ^কাপের প্রস্তুতি ম্যাচে ৫-১ গোলে বিধ্বস্ত হয়েছে।

এদিকে অ্যালেক্স সান্দ্রোর কোমরের সমস্যার কারণে লেফটব্যাক পজিশন নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তিতে। তবে গোঁড়ালির সমস্যা অনেকটাই কাটিয়ে উঠেছেন ডানিলো। এডার মিলিটাও রাইটব্যাক পজিশনেই থাকছেন।

দক্ষিণ কোরিয়ান শিবিরেও ইনজুরি সমস্যা রয়েছে। হুয়াং হি-চ্যান পুরো টুর্নামেন্টেই হ্যামস্ট্রিং ইনজুরিতে ভুগছেন। আগের ম্যাচেও বদলি বেঞ্চ থেকে উঠে এসে তিনি গোল করেছিলেন। তাকে আবারও মূল দলে পাওয়া না গেলে লি জায়ে-সুংই তার স্থানে খেলবেন। কাফ পেশির সমস্যার কারণে পর্তুগালের সঙ্গে মূল একাদশে ছিলেন না কিম মিন-জায়ে। আজকের ম্যাচে তার মূল দলে ফেরার আশা রয়েছে। লি কাং-ইন ও কিম ইয়ং-গুনও হালকা ইনজুরি সমস্যায় রয়েছেন। দলের তারকা স্ট্রাইকার সন হেয়াং-মিনের ওপর আরও একবার ভরসা করতে চাইছে দক্ষিণ কোরিয়া। এবারের আসরে তিনি এখনো কোনো গোল করতে পারেননি।

Exit mobile version