Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

এনেছিলে সাথে করে মৃত্যহীন প্রাণ, মরনে তাহাই তুমি করে গেলে দান-মনোরঞ্জন তালুকদার

মানব সভ্যতার বিশ্ব ইতিহাসে যে কটা দিন কলংকিত ঘটনার রক্তাক্ত আঁখরে লিখা ১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগষ্ট নিঃসন্দেহে তার মধ্যে নিষ্ঠুরতা ও পাশবিকতায় জঘন্যতম।

হিংসা ও বিদ্বেষ, ক্ষমতার রাজনীতি বা রাজনৈতিক দ্বন্দ্ব, মতাদর্শগত বা ধর্মীয় বিশ্বাস জনিত দ্বন্দ্বের কারনে ইতিহাসের বাকে বাকে, বারে বারে সংঘটিত হয়েছে নানা হত্যাকাণ্ড।  সক্রেটিস থেকে মার্টিন লুথার কিং, আব্রাহাম লিংকন থেকে জন এফ, কেনেডি, আলেন্দে থেকে চে গুয়েবারা, মহাত্মা গান্ধী থেকে ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী থেকে বেনজির ভুট্টো, বাদশাহ ফয়সাল থেকে রফিক হারিরি- প্রত্যেকেই কোন না কোন ভাবে হত্যাকান্ডের শিকার হয়েছেন। কিন্তু বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড, নিষ্ঠুরতা ও পাশবিকতায়, জিঘাংসা ও প্রতিশোধ পরায়নতায়, উন্মত্ততা ও হিংস্রতায়,  হৃদয়হীনতা ও অমানবিকতায় এক নিষ্ঠুরতম হত্যাকান্ড।
হত্যাকারীরা যদি শুধু বঙ্গবন্ধুকে হত্যা করতো কিংবা বঙ্গবন্ধুকে হত্যা করতে গিয়ে বাধাপ্রাপ্ত হয়ে অন্য কাউকে হত্যা করতো তাহলে না হয় বুঝা যেত এই হত্যাকান্ড ক্ষমতার লিপ্সা বা রাজনৈতিক পট পরিবর্তনের আখাংকা থেকে সংঘটিত হয়েছে। কিন্তু প্রায় বিনা বাধায় সেই কালো রাত্রিতে যে ৯ জন ধানমণ্ডির ৩২ নং অবস্থান করছিলেন তাঁঁদের সবাইকে হত্যা করা হয়।
এই হত্যাকাণ্ডের মধ্য দিয়ে হত্যার পরিকল্পনাকারী, সমর্থনকারী ও বাস্তবায়নকারী জাতীয় ও আন্তর্জাতিক গোষ্ঠীর প্রতিশোধ পরায়ণতা যে মাত্রায় দেখা গেছে বিশ্বের রাজনৈতিক হত্যাকাণ্ডের ইতিহাসে তা বিরল ও অলক্ষ্যনীয়,  অভাবনীয় ও অতুলনীয়।
সেদিন যাঁদের হত্যা করা হয়-
১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রথম তলার সিড়ির মাঝখানে।
২. শেখ কামালকে(বঙ্গবন্ধুর বড় ছেলে) অভ্যর্থনা  কক্ষে।
৩. শেখ নাসেরকে (বঙ্গবন্ধুর ভাই) নিচতলার সিড়ি সংলগ্ন বাথরুমে।
৪. শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে মূল বেড রুমের সামনে।
৫. সুলতানা কামালকে (শেখ কামালের স্ত্রী) মূল বেডরুমে।
৬. শেখ জামালকে (বঙ্গবন্ধুর মেঝ ছেলে) মূল বেডরুমে।
৭. রোজী জামালকে ( শেখ জামালের স্ত্রী) মূল বেডরুমে।
৮. শিশু শেখ রাসেলকে ( বঙ্গবন্ধুর ৮ বছর বয়সের কনিষ্ঠ পুত্র) বেডরুমে তার দুই ভাবীর মাঝখানে।
৯. টেলিফোন অপারেটরকে অভ্যর্থনা কক্ষে।
হত্যাকাণ্ডের ধরন থেকেই হত্যাকান্ডের কারন, হত্যাকারীদের উদ্দেশ্যে ও লক্ষ্য স্পষ্ট।
ক। হত্যাকান্ডের কারন- একাত্তরের পরাজয়ের প্রতিশোধ গ্রহণ।
খ।  উদ্দেশ্য ছিল-মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত অসাম্প্রদায়িক ও বাঙ্গালী জাতীয়তাবাদ ভিত্তিক বাংলাদেশের চেতনাকে চিরতরে ধ্বংস করে দেওয়া।
গ। হত্যাকারীদের লক্ষ্য ছিল – বঙ্গবন্ধুকে সপরিবারে, সবংশে হত্যা করা যাতে বঙ্গবন্ধুর কোন উত্তরাধিকারীও আর এই চেতনা ধারণ, লালন এবং প্রজন্ম পরম্পরায় বহন কর‍তে না পারে।
বঙ্গবন্ধুর হত্যাকান্ডের যে কারন সমূহ আমি উল্লেখ করলাম তা ব্যাখ্যার ক্ষেত্রে যেহেতু সংবাদপত্রের স্থান সংকুলানের একটি বিষয় বিবেচনায় রাখতে হয় তাই খুবই স্বল্প পরিসরে আমি আমার বক্তব্যের ব্যাখ্যা দেবার চেষ্টা করব।
১. আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন বিশ্বের অনেক প্রভাবশালী রাষ্ট্র আমাদের মুক্তিযুদ্ধের বিরোধী ছিল। তারা অখণ্ড পাকিস্তানের পক্ষে অবস্থান নেয়। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চীন, সৌদি আরব সহ মুসলিম বিশ্বের অধিকাংশ রাষ্ট্র এই বলয়ভুক্ত ছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়েই মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে গোপন আঁতাতের ভিত্তিতে প্রবাসী মুজিবনগর সরকারের পররাষ্ট্রমন্ত্রী  খন্দকার মোশতাক আহমেদ পাকিস্তান সাথে কনফেডারেশন গঠনের একটা ষড়যন্ত্র শুরু করে। ৪ ঠা সেপ্টেম্বর ইসলামাবাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত যোসেফ ফারল্যান্ড প্রেসিডেন্ট ইয়াহিয়াকে প্রস্তাব করেন, কোলকাতায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে তারা জানিয়ে রাখতে চান যে, ইয়াহিয়া মোশতাকের সঙ্গে গোপন আলোচনা শুরু করতে সন্মত হয়েছেন। ফারল্যান্ডের এই প্রস্তাবে ইয়াহিয়া রাজী হন। (সূত্র হেনরি এ. কিসিঞ্জার; দি হোয়াইট হাউস ইয়ার্স, পৃষ্ঠা ৮৭০।)  তাছাড়া পররাষ্ট্র সচিব মাহবুব আলম চাষী ১৩ ডিসেম্বর সকালে যুদ্ধ বিরতির এক বিবৃতিতে স্বাক্ষর সংগ্রহের উদ্দেশ্যে অস্থায়ী রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। এই প্রস্তাবিত বিবৃতির প্রধান বক্তব্য ছিল; বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে রাজনৈতিক মীমাংসায় পৌঁছার উদ্দেশ্য নিয়ে যদি শেখ মুজিবকে মুক্তি দেয়া হয়, তবে তৎক্ষনাৎ বাংলাদেশ সরকার যুদ্ধবিরতি ঘোষণা করবেন। কিন্তু সৈয়দ নজরুল ইসলাম এই বিবৃতিতে স্বাক্ষর দানে অসন্মত হন। (সূত্রঃ মূলধারা ৭১, মঈদুল হাসান, অধ্যায় ২১পৃষ্ঠা ১৮৫।) তাছাড়াও মুক্তিযোদ্ধা সহ বাঙ্গালির মনোভাবে ফাটল দড়ানোর জন্য মোশতাক আহমেদ এর পক্ষ থেকে প্রচারণা চালানো হয় যে, জীবিত মুজিবকে চাও নাকি স্বাধীনতা চাও। প্রবাসী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ বলেন, আমরা দুটোই চাই। তাছাড়া সেই সময় মোশতাক আহমেদ এর নিউইয়র্ক সফর বাতিল করে তখনকার মত পরিস্থিতি সামাল দেন তাজউদ্দীন আহমদ। মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টা ব্যর্থ হবার পর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে পাকিস্তানের অখন্ডতা রক্ষার চেষ্টা করে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু দু দুবারই তৎকালীন সোভিয়েত ইউনিয়নের ভেটো ক্ষমতা প্রয়োগ করার ফলে তাদের এই উদ্যোগও ব্যর্থতায় পর্যবসিত হয়। পরবর্তীতে সোভিয়েত ইউনিয়ন ও ভারতের উপর নানামুখি চাপ সৃষ্টি করে যেমন নিরস্ত্রীকরণ আলোচনা স্থগিত করার হুমকি দিয়ে এবং বঙ্গোপসাগর অভিমুখে সপ্তম নৌবহর প্রেরণের মাধ্যমে শেষ চেষ্টা চালায় মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু ইত্যবসরে মুক্তিবাহিনী ও ভারতীয় বাহিনীর যৌথ আক্রমনে বিপর্যস্ত পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণের সিদ্ধান্ত নিলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় নিশ্চিত হয়ে যায়। বাঙ্গালির এই বিজয়কে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিক্সন ও প্রতিরক্ষা মন্ত্রী হেনরি কিসিঞ্জার তাদের পরাজয় হিসেবে বিবেচনা করেন এবং বঙ্গবন্ধু সরকারের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্রে লিপ্ত হন। অন্যদিকে চীন ও সৌদি আরব বাংলাদেশকে স্বীকৃতি দানে বিরত থাকে। ১৯৭৫ সালে ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে হত্যার পর খন্দকার মোশতাক আহমেদ এর নেতৃত্বে সরকার গঠন, চীন ও সৌদি আরবের স্বীকৃতি দান, মার্কিন যুক্তরাষ্ট্রের বিপুল পরিমান সাহায্যের এই নেক্সাসই কি প্রমান করেনা মুক্তিযুদ্ধে পরাজিত রাষ্ট্র সমূহ ও এদেশের তাদের দোসরদের প্রতিশোধ গ্রহণের মানসিকতায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে।
২. আমার বিবেচনায় বঙ্গবন্ধুকে হত্যা করার দ্বিতীয় ও প্রধান কারণটি হচ্ছে, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত অসাম্প্রদায়িক বাঙ্গালী জাতীয়তাবাদের ভিত্তিতে প্রতিষ্ঠিত বাংলাদেশের চেতনাকে হত্যা করা। যেখানে স্বাধীনতার ঘোষণাপত্রে স্পষ্ট ভাষায় উল্লেখ ছিল একটি অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, মানবিক মর্যাদা সম্পন্ন  রাষ্ট্র প্রতিষ্ঠার।
বঙ্গবন্ধুকে হত্যা করার মধ্য দিয়ে উল্লেখিত চেতনা সমূহের বাংলাদেশকেই হত্যা করার চেষ্টা করা হয়েছে। রাষ্ট্র একটি বিমূর্ত রাজনৈতিক প্রতিষ্ঠান। কিছু চেতনা, আদর্শ আর উদ্দেশ্যকে পূঁজি করেই রাষ্ট্র ঠিকে থাকে। তার চেতনাকে হত্যা করার অর্থই হচ্ছে পক্ষান্তরে রাষ্ট্রকে হত্যা করা। বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর পরই আমরা আমাদের মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্রটির চেতনাকে হারিয়ে ফেলি। উদাহরণ দিয়েই বলছি, বঙ্গবন্ধুকে হত্যার পরপরই ‘বাংলাদেশ বেতার’ হয়ে যায় রেডিও বাংলাদেশ, ‘জয় বাংলা’ শ্লোগান যা ছিল পাকিস্তানীদের বিরুদ্ধে  আমাদের আন্দোলন সংগ্রামের এক বজ্র নিনাদ হুংকার, মুক্তিযুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধা সহ আপামর জনতার সাহস, দেশপ্রেম আর চেতনার বাতিঘর সেই শ্লোগান রাতারাতি বদলে গিয়ে ‘পাকিস্তান জিন্দাবাদ’ শ্লোগানের সাথে সামঞ্জস্য রেখে হয়ে যায় বাংলাদেশ জিন্দাবাদ। যে চেতনার ভিত্তিতে ১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত পাকিস্তানীদের বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ হয়ে সুদীর্ঘ ২৪ বছর আন্দোলন, সংগ্রাম ও নয় মাসের মুক্তিযুদ্ধ করলাম এবং এদেশের লক্ষ লক্ষ আবাল বৃদ্ধ বনিতা অবলীলায় আত্নহুতী দিয়ে যে বাংলাদেশ প্রতিষ্ঠিত করলো সেই বাঙ্গালী জাতীয়তাবাদী চেতনার মূলে কুঠারাঘাত করে সংবিধান থেকে বাঙ্গালী জাতীয়তাবাদকে তুলে দিয়ে সেখানে বাংলাদেশী জাতীয়তাবাদকে আমদানি করা হলো। বাংলাদেশ রাষ্ট্রটিকে পাকিস্তানী ভাব ধারায় ফিরিয়ে নেবার কাজ এখানেই শেষ নয়। মুক্তিযুদ্ধের মাধ্যমে যে অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল এবং ধর্মনিরপেক্ষতাকে বাংলাদেশের সংবিধানের অন্যতম মূল নীতি হিসেবে গ্রহণ করা হয়েছিল তা আস্তাকূড়ে নিক্ষেপ করে দিয়ে সেখানে স্থাপন করা হলো “সর্বশক্তিমান আল্লাহর উপর পূর্ণ বিশ্বাস ও আস্তা”। ধর্মীয় রাজনীতির নিষেধাজ্ঞা তুলে নেয়া হলো। শুরু হলো বাংলাদেশ নামক রাষ্ট্রটির পাকিস্তান রাষ্ট্রের নবতর সংস্করণ হিসেবে ভূতের মত পশ্চাদ্ মুখী অভিযাত্রা। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারীরা সেই যাত্রাপথে সারথী হয়ে কেউ হলেন প্রধানমন্ত্রী আর কেউ কেউ হলেন মন্ত্রী। বঙ্গবন্ধুর মৃত্যুর সাথে সাথে মৃত্যু ঘটলো মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত, বাঙ্গালী জাতীয়তাবাদের মাধ্যমে প্রতিষ্ঠিত অসাম্প্রদায়িক বাংলাদেশের। জনক তনয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদিও আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন মুক্তিযুদ্ধের চেতনায়, বাঙ্গালী জাতীয়তাবাদের ভিত্তিতে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার কিন্তু তিনি চাইলেও আজ আর অতি সহজে পঁচাত্তর পূর্ব বাংলাদেশে ফিরে যাওয়া অনেকটাই দুঃসাধ্য। কারন ইতিমধ্যেই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কিছু কিছু গোষ্ঠী এতটাই শক্তি অর্জন করেছে যে আজকের বাস্তবতায় আর তাদের সম্পূর্ণরূপে উপেক্ষা করা বর্তমানে অসম্ভব। আর এই উদ্দেশ্যটা নিশ্চিত করাই ছিল তাদের বঙ্গবন্ধুকে হত্যা করার কারন।
তৃতীয়ত তাদের আরো একটি লক্ষ্য ছিল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার পিছনে। আর তাহলো তাঁরা জানতো যদি মুজিবের কোন উত্তরাধিকারি বেঁচে থাকে তবে পিতার আদর্শ পুনঃপ্রতিষ্ঠায় তারা সফল হবেই। তাই তারা তাঁকে সপরিবারে হত্যা করে। কিন্তু আমাদের সৌভাগ্য যে বঙ্গবন্ধু রক্তের উত্তরাধিকারের হাত ধরেই আমরা আমাদের মুক্তিযুদ্ধের চেতনার ও স্বপ্নের বাংলাদেশ বিনির্মানের পথে এগিয়ে যাচ্ছি। স্রষ্টার অপার কৃপায় তাঁরা দুবোন দেশের বাইরে থাকায় বেঁচে যান আর আমরা যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করি, নিজেদের হৃদয়ে লালন করি এবং কাজে ও বিশ্বাসে পালন করি তারা তাই এখনো স্বপ্ন দেখি একটি অসাম্প্রদায়িক মানবিক বাংলাদেশ রাষ্ট্রের।
প্রিয় পাঠক লক্ষ্য করুন বঙ্গবন্ধুকে ১৯৭৪ সালে হত্যা করা হয়নি যখন দেশে দুর্ভিক্ষ ছিল, নব্য বামপন্থীরা অধিক মাত্রায় সামাজিক অস্থিতিশীলতা সৃষ্টি করেছিল, তাছাড়া ১৯৬৯ – ৭০ সালের ব্যয়ের সূচক ১০০  ধরে ১৯৭১ – ৭২ সালে মদ্যবিত্ত শ্রেণির জীবনযাত্রার ব্যয় ছিল ১২১। ১৯৭৪ সালে তা বৃদ্ধিপেয়ে ৪০৭ – দাড়ায়। সরকারি হিসাব মতে ১৯৭৪ সালে দুর্ভিক্ষে ২৭৫০০ লোক মারা যায়।
অন্যদিকে আইন শৃংখলা পরিস্থিতিরও অবনতি ঘটে। ১৯৭০ সালের তুলনায় ১৯৭৪ সালে অপরাধের সংখ্যা ৯২% বৃদ্ধিপায়। জাসদের নেতৃত্বে  রাজনৈতিক হত্যা, পুলিশ ফাঁড়ি লুট নিত্য নৈমিত্তিক ব্যাপারে পরিনত হয়। (সূত্রঃ বাংলাদেশের শাসন ব্যবস্থা ও রাজনীতি, ডঃ আবুল ফজল হক, অধ্যায় চতুর, পৃষ্ঠা ১৭০।) দেশী বিদেশী অনেক রাষ্ট্র বিজ্ঞানী মনে করেন এই সুযোগেই হত্যাকারীরা বঙ্গবন্ধুকে হত্যা করে। কিন্তু তারা ভুলে যান ১৯৭৪ সালে তারা বঙ্গবন্ধুকে হত্যা করেনি। ১৯৭৪ সালেও বঙ্গবন্ধু সম্পূর্ণ অরক্ষিত ধানমন্ডির ৩২ নম্বর বাস ভবনেই থাকতেন। তারা বঙ্গবন্ধুকে হত্যা করে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট। যখন আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ১০%। আইন শৃঙ্খলা পরিস্থিতি ছিল অনেকটাই নিয়ন্ত্রিত। তারপর যখন তিনি মুক্তিযুদ্ধের চেতনার আলোকে শোষনহীন, বৈষম্যহীন, মানবিক, সাম্য ও মর্যাদাপূর্ণ একটি সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা প্রতিষ্ঠার উদ্যোগ নিলেন তখনই তাঁকে সপরিবারে হত্যা করা হয়। এটাই নিষ্ঠুর ইতিহাসের বাস্তব সত্য। যতই মিথ্যা আর স্বার্থের প্রয়োজনে এই হত্যাকান্ডকে স্বার্থবাদীরা নানা ভাবে চিত্রিত করে থাকুক না কেন শেষ পর্যন্ত তারা ব্যর্থ হয়েছে। আজকের বাংলাদেশই তার প্রমান।
পরিশেষে বলতে চাই, জাতির জনক বঙ্গবন্ধুর হত্যাকান্ডের ক্যানভাস বহু বিস্তৃত, বিচিত্র চক্রান্তের জটিলতায় আচ্ছন্ন। সেই চক্রান্ত আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে শুরু। কিন্তু সমস্ত ষড়যন্ত্র ব্যর্থ হলেও জাতিক, আন্তর্জাতিক ষড়যন্ত্রের কুটিল, ঋজু ও নিমগ্ন নিষ্ঠুরতায় ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট তিনি সপরিবারে নিহত হন।
১৯৭৫ সালের ১৫ আগষ্ট যাঁরা নিহত হয়েছেন তাঁদের বিদেহী আত্মার চিরশান্তি কামনা করছি বিনম্র শ্রদ্ধায়। পরিশেষে বলিতে চাই
যতকাল রবে পদ্মা গৌরী মেঘনা বহমান
ততকাল রবে কীর্তি তোমার
শেখ মুজিবুর রহমান।
লেখক-
মনোরঞ্জন তালুকদার
সহকারী অধ্যাপক
জগন্নাথপুর সরকারি কলেজ।
Exit mobile version