Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

এশিয়া কাপের পূর্ণাঙ্গ সুচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক
সংশয়, সম্ভাবনা কাটিয়ে অবশেষে এশিয়া কাপ ক্রিকেটের এবারের আসরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশিত হয়েছে। টুর্নামেন্টের সম্প্রচার স্বত্ব পাওয়া ‘স্টার স্পোর্টস’ জানিয়েছে এই পূর্ণাঙ্গ সূচি। তবে নতুন ফরম্যাটের এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। টি-২০ বিশ্বকাপের কথা বিবেচনা করে ২০১৬ সালে এশিয়া কাপ ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সন টি-টোয়েন্টিতে হলেও ২০১৮ সালে অনুষ্ঠিত হবে ৫০ ওভারে। আগামী ১৫ সেপ্টেম্বর পর্দা উঠবে এশিয়া কাপ ২০১৮ আসরের। আসরের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে বাংলাদেশ। দুবাইয়ে বাংলাদেশে- শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ।
এবারের আসরটি এশিয়া কাপের ১৪তম আয়োজন। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের সঙ্গে অংশগ্রহণ করবে বাছাইপর্ব থেকে উতরে আসা আরও একটি দল। গ্রুপ ‘বি’ তে বাংলাদেশের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এ ছাড়া একই গ্রুপ ‘এ’তে অবস্থান করছে ভারত ও পাকিস্তান।
দুই প্রতিদ্বন্দ্বী লড়াইয়ের দিকে তাকিয়ে আছে ক্রিকেট বিশ্ব। এ গ্রুপে বাছাই পর্ব উতরে আরও একটি দল যোগ দিবে। গ্রুপ পর্বের সেরা চার দলকে নিয়ে অনুষ্ঠিত হবে সুপার ফোর। সুপার ফোরের সেরা দুই দল খেলবে ফাইনালে। ফাইনাল অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর।
১৯৮৪ সালে শুরু হওয়া এশিয়া কাপ ২০ ওভারে একবারই অনুষ্ঠিত হয়েছে। এশিয়া অঞ্চলের দেশগুলো নিয়ে এ টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয়। গত আসরসহ বাংলাদেশ পাঁচ বার এশিয়া কাপের আয়োজন করে। বাংলাদেশ দুইবার ফাইনালে উঠলেও দুবারই হারে।
এশিয়া কাপের গ্রুপ পর্বের সূচি
১৫ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা, দুবাই
১৬ সেপ্টেম্বর পাকিস্তান বনাম বাছাইপর্ব পেরিয়ে আসা দল, দুবাই
১৭ সেপ্টেম্বর শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান, আবু ধাবি
১৮ সেপ্টেম্বর ভারত বনাম বাছাইপর্ব পেরিয়ে আসা দল, দুবাই
১৯ সেপ্টেম্বর ভারত বনাম পাকিস্তান, দুবাই
২০ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান, আবু ধাবি
সুপার ফোরের সূচি
২১ সেপ্টেম্বর- গ্রুপ ‘এ’ বিজয়ী বনাম গ্রুপ ‘বি’ রানার্স আপ
২১ সেপ্টেম্বর- গ্রুপ ‘বি’ বিজয়ী বনাম গ্রুপ ‘এ’ রানার্স আপ
২৩ সেপ্টেম্বর- গ্রুপ ‘এ’ রানার্স আপ বনাম গ্রুপ ‘বি’ রানার্স আপ
২৩ সেপ্টেম্বর- গ্রুপ ‘এ’ বিজয়ী বনাম গ্রুপ ‘বি’ বিজয়ী
২৫ সেপ্টম্বর গ্রুপ ‘এ’ বিজয়ী বনাম গ্রুপ ‘এ’ রানার্স আপ
২৬ সেপ্টেম্বর- গ্রুপ ‘বি’ বিজয়ী বনাম গ্রুপ ‘বি’ রানার্স আপ

Exit mobile version