Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

এসেছে আষাঢ় ‘এ ভরা বাদলে হিয়া দোলেরে’

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: ‘বাংলার মাঠ-ঘাট-প্রান্তর চেয়ে থাকে অবিরাম তার অপেক্ষায়। কখন সে এসে তার পরশ মেখে প্রকৃতিকে ভিজিয়ে দিয়ে যাবে, কখন শেষ হবে জ্যৈষ্ঠের দহনকাল। এসে গেছে এসে গেছে সে, তাকে বরণ করে নাও। ওই তো এসেছে প্রিয় আষাঢ়, প্রিয় বর্ষাকাল।’ কবির কবিতায়, শিল্পীর গানে, চারুশিল্পীর তুলির আঁচড়ে আষাঢ় মূর্ত হয়ে আছে প্রাণের প্রতীক হিসেবে। কবিতার নিটোল-সজল-নিবিড়-অবিকৃত প্রকৃতির লাবণ্যøিগ্ধ এক বর্ষাকালের দৃশ্যপট আজ না থাকলেও বর্ষার আবেদন বাঙালির জীবনে এতটুকুও কমেনি।

পঞ্জিকার হিসাবে আজ আষাঢ়ের প্রথম দিন। প্রকৃতিতে গ্রীষ্মের রুদ্র দহন ছিন্ন করে বর্ষার দিন এলো। তৃষ্ণাকাতর জগৎ সংসার এ বর্ষায় ফিরে পায় প্রাণের স্পন্দন। পুরো প্রকৃতি তার রূপ ও বর্ণ বদলে ফেলে। বর্ষায় কবিগুরু রবীন্দ্রনাথের বাউল হৃদয় ময়ূরের মতো নেচে উঠত। তিনি গেয়েছেন, ‘হৃদয় আমার নাচেরে আজিকে/ ময়ূরের মত নাচেরে/ আকুল পরাণ আকাশে চাহিয়া উল্লাসে কারে যাচে রে..।’ বর্ষা মানব মনে বিচিত্র অনুভূতির জন্ম দিলেও হতদরিদ্র সাধারণ মানুষের জীবনে মহাদুর্যোগ ও দুর্বিপাক বয়ে আনে। জলবায়ু পরিবর্তনের ফলে এখন বর্ষা আর গ্রীষ্মকে আলাদা করে চিহ্নিত করা দিনে দিনে দুরূহ হচ্ছে। আষাঢ়-শ্রাবণ দু’মাস বর্ষাকাল। তবুও কর্মহীন দিবস রজনী, উদাস মনের তোলপাড়, তপ্ত দীর্ঘশ্বাস আর ‘দু’জনে মুখোমুখি গভীর দুঃখে দুঃখি…’ বর্ষাকে দেয় এক ভিন্নমাত্রা। তবুও বর্ষাই ঋতুর রানী।

বর্ষকাল তার বৈশিষ্ট্যের কারণে স্বতন্ত্র। বর্ষা কাব্যময়, প্রেমময়। বর্ষা ফুল ফোটায়। বর্ষার এই শীতল আবহাওয়ায় গাছে গাছে কদমফুলের সমারোহ দেখে চোখ জুড়িয়ে যায়। বর্ষার প্রথম মাস আষাঢ়ের অগ্রদূত কদমফুল। বর্ষার পানিতে এরই মধ্যে নদী-নালা, খাল-বিল থই থই করছে। বর্ষায় মাছ, শাকসবজির আকাল থাকে। নিচু ফসলি জমিতে পানি জমে ফসল বিনষ্ট হয়। ব্যাপক বর্ষণ শহরে যেমন জলাবদ্ধতার যন্ত্রণা বাড়ায়, তেমনি গ্রামে-গঞ্জে যাতায়াত বিঘ্নিত হয়। বহু মানুষের হাতে তেমন কোনো কাজকর্ম থাকে না। টানা বৃষ্টি ঘরে বন্দি এবং নিরুপায় করে রাখে মানুষকে। অতিবর্ষণের ফলে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী দ্রব্যসামগ্রীর মূল্য বাড়ানোর ফিকিরে থাকে। এত কিছু সত্ত্বেও বর্ষার আবেদন ফুরোয় না, ম্লান হয় না। আষাঢ় নিয়ে তাই বাঙালির উৎসাহ-উদ্দীপনা, আবেগ আদিকালেও ছিল, এখনও আছে। চিরকাল থাকবে। সূত্র যুগান্তর

Exit mobile version