Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

করোনাভাইরাসে মৃত বেড়ে ১৬৬৯

জগন্নাথপুর২৪ ডেস্ক::

করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা টানা তৃতীয় দিনের মতো কমে এলেও এতে প্রাণহানি বেড়েই চলেছে। এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৬শ’ ছাড়িয়ে গেছে। আর আক্রান্ত মানুষের সংখ্যা ৬৮ হাজার ছাড়িয়েছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন রোববার জানিয়েছে, দেশটিতে নতুন করে আরও ১৪২ জন কভিড-১৯ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। এতে এখন পর্যন্ত চীনের মূল ভূখণ্ডেই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬৬৫ জনে। চীনের বাইরে হংকং, ফিলিপাইন, জাপান ও ফ্রান্সে একজন করে মারা গেছে।

এদিকে চীনে করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার হার বা নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা তুলনামূলকভাবে কমে আসা অব্যাহত রয়েছে। তবে তা সত্ত্বেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান সতর্ক করে দিয়ে বলেছেন, পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা এখনই অনুমান করা ‘অসম্ভব’।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর চীনের বাইরে অন্তত ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। চীনের সর্বত্র করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় উৎপত্তিস্থল উহান শহরসহ বেশিরভাগ এলাকা কার্যত অবরুদ্ধ করে রাখা হয়েছে। সংক্রমণ ঠেকাতে চীনের বিভিন্ন শহরেও নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সর্বশেষ এই ভাইরাসের বিস্তার ঠেকাতে দেশটির কর্তৃপক্ষ বাজার থেকে ব্যাংক নোট তুলে নিয়ে তা জীবাণুমুক্ত করার উদ্যোগ নিয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ছাড়া বেশ কিছু দেশ চীনের নাগরিক বা চীন থেকে আগত অন্য দেশের নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

সমকাল

Exit mobile version