Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

কাউন্সিলর দের দলীয় প্রতীকে মনোনয়নের প্রস্তাব বাদ দিয়ে জাতীয় সংসদে পৌরসভা সংশোধন আইন-২০১৫ বিল উত্থাপন

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: দলীয় মনোনয়নে পৌরসভা নির্বাচনের বিধান সম্বলিত অধ্যাদেশকে আইনে রূপ দিতে রোববার জাতীয় সংসদে স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন-২০১৫ বিল উত্থাপন করা হয়েছে।
এতে বলা হয়েছে, পৌরসভার মেয়র পদে নির্বাচনে অংশগ্রহনের জন্য কোনো ব্যক্তিকে কোনো রাজনৈতিক দল কর্তৃক মনোনিত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। তবে ওই রাজনৈতিক দলকে নিবন্ধিত রাজনৈতিক দল হতে হবে।
রোববার সন্ধ্যায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বিলটি উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে প্রেরণ করা হয়।
গত ৮ নভেম্বর সংসদের চলতি অধিবেশন শুরুর দিন পৌরসভা নির্বাচন সম্পকির্ত অধ্যাদেশটি সংসদে উত্থাপন করা হয়েছিল। অধ্যাদেশে পৌরসভার মেয়র ও কাউন্সিলর সবাইকে দলীয় মনোনয়নেও স্বতন্ত্রভাবে নির্বাচন করার বিধান রাখা হয়েছিল।
এখন আইনে শুধু পৌর মেয়রকে কোনো রাজনৈতিক দল কর্তৃক মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে মর্মে বিধানের প্রস্তাব রাখা হয়েছে। কাউন্সিলরদের রাজনৈতিক দলের মধ্য থেকে মনোনয়ন দেয়ার প্রস্তাব বাদ দেয়া হয়েছে।
এর আগে সিটি করপোরেশন, ইউনিয়ন পরিষদ, উপজেলা ও জেলা পরিষদ এ রাজনৈতিক দল কর্তৃক প্রার্থী মনোনয়ের বিধানের প্রস্তাব সম্বলিত পৃথক চারটি সংশোধনী বিল গত ১১ নভেম্বর সংসদে উত্থাপিত হয়।

Exit mobile version