Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

কানাডায় হিজাব পরে মুসলিম নারীদের প্রতি সমর্থন

সলিম নারীদের হিজাব পরিধানের অধিকারের পক্ষে সমর্থন জানিয়ে হিজাব পরল কানাডিয়ান নারীরা। ৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তারা এই হিজাব পরিধান করে। আয়োজকদের দাবি, পোশাক নির্বাচনের অধিকার নারীর রয়েছে।
ন্ট্রিলের মুসলিম নারীদের সংগঠন ‘দ্য কানাডিয়ান কাউন্সিল অব মুসলিম উইমেন’ (সিসিএমডাব্লিউ) এ অনুষ্ঠানের আয়োজন করে। ‘কুইবেকস বিল ২১’-এর প্রতিবাদে তারা এই আয়োজন করে। জুলাই ২০১৯ কুইবেক ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাস হওয়া এই বিলে স্কুল শিক্ষক, পুলিশ অফিসার ও আইন কর্মকর্তাদের জন্য ধর্মীয় নিদর্শন ও পোশাক নিষিদ্ধ করা হয়।
এর আগে এক বিবৃতিতে সিসিএমডাব্লিউ বলে, ‘আমরা বিশেষভাবে কুইবেকের অধিবাসীদের আহ্বান জানাই যেন তারা মুসলিম বোনদের প্রতি সমর্থন জানায়—যারা তাদের পোশাক হিসেবে হিজাব পরিধান করে।’

প্রতিবাদকারীরা বলছে, ‘কুইবেকস বিল ২১’ মুসলিম সম্প্রদায়কে আহত করেছে। বিশেষত যেসব মুসলিম নারী শিক্ষা ও আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন। ধর্মীয় কারণে তারা হয়তো তাদের কর্মদক্ষতা ও মেধা কাজে লাগাতে পারবে না। এতে সমাজে ইসলামবিদ্বেষী মনোভাব বৃদ্ধি পাবে।
অবশ্য মুসলিমরা ছাড়াও কানাডার শিখ ও ইহুদি সম্প্রদায় এই বিলের প্রতিবাদ জানিয়েছে এবং নিজেদের উদ্বেগের কথা প্রকাশ করেছে। কেননা তাদেরও ধর্মীয় নিদর্শন ও পোশাক পরিধানের বাধ্যবাধকতা রয়েছে।
তথ্যসূত্র : অ্যাবাউট ইসলাম ও নিউ ইয়র্ক টাইমস
কালের কণ্ঠ

Exit mobile version