Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

কোয়ার্টার ফাইনালে কে কার প্রতিপক্ষ

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: বিশ্বকাপ ক্রিকেট গ্রুপ রাউন্ডের খেলা এক মাসে শেষ হয়েছে। পুল ‘এ’ এবং পুল ‘বি’র সবগুলো ম্যাচশেষে চূড়ান্ত হয়েছে কোয়ার্টার ফাইনালের দল আর ভেন্যু।

যেটিকে খানিকটা ধোয়াশার মধ্যে রেখে দিয়েছিল আইসিসি। দুই স্বাগতিক অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে ঘরের মাঠে কোয়ার্টার ফাইনাল খেলার সুবিধা দিতে গিয়ে ফিকশ্চারে ভেন্যু সংক্রান্ত জটিলতা রয়ে গিয়েছিল। সমস্যা বেড়ে যায় শ্রীলংকা এবং ইংল্যান্ডকে আগাম কোয়ার্টারের ভেন্যু বলে দেয়ার কারণেও।

তবে শেষমেস সব জট খুলেছে। দুটি পুলে অবস্থানের ভিত্তিতে নির্ধারণ হয়েছে প্রতিপক্ষ। সেই সঙ্গে ভেন্যুও।

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কোয়ার্টারে মুখোমুখি হবে নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ, ভারত-বাংলাদেশ, অস্ট্রেলিয়া-পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা।

বিশ্বকাপের ফিকশ্চার অনুসারে ১৮ মার্চ প্রথম কোয়ার্টার ফাইনাল খেলার কথা পুল ‘এ’র চ্যাম্পিয়ন বনাম পুল ‘বি’র চতুর্থ দল।

তবে সিডনিতে ওইদিন ম্যাচটি খেলবে বি-২ বনাম এ-৩। যার মানে দাড়াচ্ছে সবার আগে সেমিফাইনালের লড়াইয়ে নামবে দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা।

পরদিন ১৯ মার্চ মেলবোর্নে খেলবে বাংলাদেশ-ভারত। বাংলাদেশ পুল ‘এ’র চতুর্থ দল আর ভারত পুল ‘বি’র চ্যাম্পিয়ন। ফিকশ্চার অনুযায়ী ম্যাচটি হওয়ার কথা এ-২ বনাম বি-৩’র মধ্যে।

অ্যাডিলেডে তৃতীয় কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-পাকিস্তান। ২০ মার্চের এই ম্যাচটি শিডিউল অনুসারে এ-৩ বনাম বি-২’র মধ্যে হওয়ার কথা।

নিউজিল্যান্ডের মাটিতে একমাত্র কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে ২১ মার্চ। ওয়েলিংটনের ম্যাচটিতে কিউইদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

সেমিফাইনালের প্রতিপক্ষ নির্ণয়ের জন্য অবশ্য এখনকার মতো অপেক্ষা করতে হবে না। সিডনি আর ওয়েলিংটনের জয়ী দল সেমিফাইনাল খেলবে নিউজিল্যান্ডের অকল্যান্ডে। আর মেলবোর্ন-অ্যাডিলেডের জয়ী দল সেমি খেলবে সিডনিতে।

অন্যভাবে বললে, সেমিতে প্রথম ওঠা দল খেলবে সবার শেষে ওঠা দলের বিপক্ষে। আর দ্বিতীয়-তৃতীয় হিসেবে ওঠা দল খেলবে পরস্পরের বিপক্ষে।

Exit mobile version