1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
গ্রামের মানুষের তুলনায় শহরের মানুষের বেশি সুবিধা ভোগ করছে- অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

গ্রামের মানুষের তুলনায় শহরের মানুষের বেশি সুবিধা ভোগ করছে- অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান

  • Update Time : সোমবার, ৯ মে, ২০১৬
  • ৩২৫ Time View

স্টাফ রিপোর্টার:: শিক্ষা, যোগাযোগ ও জ্বালানিসহ বিভিন্ন খাতে দেশে বহুদিন ধরে চলে আসা ‘নাগরিক অবিচারগুলো’ মোকাবিলার শক্তি নিজের নেই জানিয়ে সেই শক্তি খোদ সরকারের আছে কিনা- তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

রোববার রাজধানীতে ‘সমৃদ্ধির পথে অগ্রযাত্রা: দায়িত্বপূর্ণ করপোরেট কর ব্যবস্থা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “দেশে যে অবিচারগুলো গেড়ে বসে আছে তা মোকাবিলা করার শক্তি আমার তো নেই। এমনকি আমাকে যারা পরিচালনা করেন (সরকার) তাদেরও আছে কি না- তা আমার জানা নেই; সন্দেহ আছে।”

বিভিন্ন ক্ষেত্রে গ্রামের মানুষের তুলনায় শহরের মানুষের বেশি সুবিধা ভোগ করার প্রসঙ্গ তুলে এসব কথা বলেন তিনি।

এ প্রসঙ্গে ৩৫ শতাংশ মানুষ শহরে বাস করে জানিয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, “আমরা যারা শহরে বাস করি তারা প্রায় বিনা পয়সায় গ্যাস পাই। গ্যাসের আসল মূল্যের ১০ ভাগের একভাগও আমরা দিচ্ছি না। অথচ গ্রামে বসবাসকারী ৩/৪ জনের একটি পরিবরারকেও ৩ থেকে ৪ হাজার টাকা জ্বালানির জন্য ব্যয় করতে হচ্ছে।

“একইভাবে শহরের ঘর থেকে বের হয়েই ভাঙ্গা হলেও পাকা রাস্তা পাওয়া যায়। অথচ গ্রামে কাদা রাস্তা। একইভাবে সন্তানদের স্কুলে পাঠানোর ক্ষেত্রেও শহরের মানুষ অধিক সুবিধা পাচ্ছে।”

গুলশানের রিগ হোটেলে যুক্তরাজ্যভিত্তিক এনজিও ‘একশনএইড বাংলাদেশ’ আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল মজিদ। এতে সভাপতিত্ব করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান।

বহুজাতিক কোম্পানিগুলো কর সুবিধা পাচ্ছে জানিয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, “আমরা গরীব দেশ ছিলাম বিধায় বিদেশি বড় প্রতিষ্ঠান, কোম্পানিগুলোকে বিনিয়োগ করতে ডেকে নিয়ে আসতে হয়েছে। তাদেরকে তাই সুযোগ-সুবিধা দিতে হয়েছে।

“একইসঙ্গে ওই প্রতিষ্ঠানগুলো অনেক চতুর ছিল। তাই তারা কর সুবিধা নিচ্ছে। এটা বস্তবতা, মেনে নিতে হবে। কারণ প্রতিষ্ঠানগুলোক সুবিধা দিতে অনেক দেশ বসে আছে। তবে ফাঁক-ফোঁকর খুঁজে বের করতে আমরা কাজ করছি। আমরা চাই সবাইকে নিয়ে উন্নয়ন করতে।”

বিশেষ অতিথির বক্তব্যে এনবিআরের সাবেক চেয়ারম্যান মজিদ বলেন, “বর্তমানে মোট দেশজ উৎপাদনের মাত্র ১১ ভাগ রাজস্ব আহরণ করতে পারছি। এটা কমপক্ষে ১৬ ভাগ হওয়া উচিত। যেটা আদায় করতে পারছি না- সেটাই ঘাটতি।”

বহুজাতিক কোম্পানিগুলোর করের বিষয়ে ৩১টি দেশের সঙ্গে ‘ডাবল ট্যাক্স’ চুক্তি আছে জানিয়ে তিনি বলেন, “এ চুক্তির ফলে এক দেশে কর দিলে অন্য দেশে দিতে হয় না। এ সুযোগ নিয়ে দেশের একটি কোম্পানি কায়দা করে কর ফাঁকি দিয়ে আসছে।”

তবে কোম্পানিটির নাম বলতে অস্বীকৃতি জানান এনবিআরের সাবেক চেয়ারম্যান।

মূল প্রবন্ধে একশনএইড বাংলাদেশের পরিচালক (প্রোগ্রাম, পলিসি অ্যান্ড ক্যামপেইন্স) আসগর আলী সাবরি বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে করপোরেট ট্যাক্স ফাঁকি ঠেকানো জরুরি। জটিল বিধি ও আইনের ফাঁক-ফোঁকরের সুযোগ নিয়ে বহুজাতিক প্রতিষ্ঠানগুলো বড় অংকের কর দেওয়ার দায়ভার সুকৌশলে এড়িয়ে যাচ্ছে।

“ফলে জিডিপির তুলনায় প্রয়োজনীয় কর আদায়ে পিছিয়ে পড়ছে দেশ। জনগুরুত্বপূর্ণ খাতে ব্যয় বাড়াতে পারছে না সরকার।”

প্রবন্ধে মূলত দায়িত্বপূর্ণ কর ব্যবস্থাপনা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অর্থায়ন এবং করপোরেট প্রতিষ্ঠানগুলোর কর দেওয়ার মানসিকতা ও করণীয় নিয়ে আলোচনা করা হয়।

এতে বলা হয়, বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর করের আওতা বাড়ানো গেলে শিক্ষা ও স্বাস্থ্যর মতো মৌলিক বিষয়ে বিনিয়োগ বাড়ানো যাবে। আয়ের সুযোগের অভাবে উন্নয়নশীল দেশগুলোর সরকার তুলনামূলকভাবে বেশি নির্ভর করে করপোরেট করের ওপর।

অনুষ্ঠানের সঞ্চালক একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, “বহুজাতিক প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে এসে ব্যবসা করে। তারা আয় নিয়ে যায় তাদের মূল প্রতিষ্ঠানের দেশে এই কথা বলে যে, তারা কর দেশে দিচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হয় বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলো। সূত্র বিডি নিউজ টুয়েন্টিফোর ডটকম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com