1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে ধান বিক্রয়ে কৃষকের ভয়, বাড়ি বাড়ি যাচ্ছেন ইউএনও - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৩১ অপরাহ্ন

জগন্নাথপুরে ধান বিক্রয়ে কৃষকের ভয়, বাড়ি বাড়ি যাচ্ছেন ইউএনও

  • Update Time : শনিবার, ১৫ জুন, ২০১৯
  • ৭৮৮ Time View
:
 :দালাল সিন্ডিকেটের ভয় দূর করার মাধ্যমে ধান ক্রয়ের স্বচ্ছতা নিশ্চিত করতে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে মাঠে নেমেছেন উপজেলা প্রশাসন ও খাদ্য কার্যালয়ের লোকজন। 
আজ শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলমের নেতৃত্বে অভিযান চালিয়ে উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের গন্ধবপুর ও সুবিদপুর গ্রামের বাড়ি বাড়ি গিয়ে ১০ জন কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হয়।
জগন্নাথপুর উপজেলা প্রশাসন ও খাদ্য নিয়ন্ত্রক কার্যালয় সূত্র জানায়, সরকারীভাবে উপজেলার একটি পৌরসভা ও আটটি ইউনিয়নের ১৫০২ জন কৃষকের তালিকা তৈরি ২৫ মে থেকে ধান ক্রয় শুরু করেন। একজন কৃষক ১০৪০ টাকা দরে ১০ মণ ধান বিক্রয় করার নিয়ম। জগন্নাথপুর উপজেলায় এবার ৬০১ মেট্রিকটন ধান ক্রয় করার কথা। ৩১আগষ্ট পর্যন্ত ধান ক্রয় করার কার্যক্রম চলবে। 
জগন্নাথপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা ধীরাজ নন্দি চৌধুরী বলেন, খাদ্যগুদামে ধান বিক্রি করতে কৃষকদের মধ্যে এক ধরনের ভয় কাজ করছে বলে মনে হচ্ছে। তাই দালালমুক্ত পরিবেশে কোন ধরনের হয়রানি ছাড়া কৃষকরা যাতে ধান দিতে পারেন। এজ্ন্য আমরা তাদের বাড়ি বাড়ি যাচ্ছি। শনিবার পর্যন্ত জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ খাদ্য গুদামে ৩০ টন ও জগন্নাথপুর উপজেলা খাদ্যগুদামে ১৪ টন ধান ক্রয় করা হয়।
উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের সুবিদপুর গ্রামের কৃষক আব্দুস ছোবহান বলেন,প্রশাসনের কর্মকর্তারা ধান কিনতে বাড়িতে আসায় ভাল লাগছে। আমরা গুদামে ধান নিয়ে গেলে অনেক সময় ধানের আদ্রতাসহ নানা অযুহাতে আমাদেরকে ফিরিয়ে দেয়া হয়। দালালদের কাছে জিন্মি হয়ে ধান বিক্রি করতে হয়।
হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন সংগঠন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, ধান ক্রয়ের বিষয়ে মাঠ পর্যায়ে কৃষকদের তালিকা প্রনয়ন স্বচ্ছভাবে করা হয়নি। যে কারনে অনেক প্রকৃত কৃষক গুদামে ধান বিক্রি থেকে বঞ্চিত হচ্ছেন। তিনি বলেন প্রকৃত প্রান্তিক কৃষকরা ধান নিয়ে গুদামে গেলে তাদের যাতে ফিরিয়ে দেয়া না হয় সেদিকে খেয়াল রাখতে আমরা অনুরোধ করছি।
জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুৃমার দেব বলেন,প্রতিদিন উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রান্তিক কৃষকরা তালিকায় নাম না থাকায় ধান দিতে পারছেন না বলে অভিযোগ করছেন। এসব বিষয় খতিয়ে দেখে প্রকৃত কৃষকদের ধান বিক্রতে সহায়তা করতে উপজেলা পরিষদের সভায় বলেছি। 
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম বলেন, দালালমুক্ত পরিবেশে কোন ধরনের হয়রানি ছাড়া কৃষকরা যাতে গুদামে ধান বিক্রি করতে পারেন সেজন্য আমরা তালিকা অনুযায়ী কৃষকদের ঘরে ঘরে যাচ্ছি। গুদামে ধান দেয়ার উপযোগী কৃষকদের চুড়ান্ত করে তাদেরকে গুদামে ধান নিয়ে যেতে বলা হচ্ছে। তিনি বলেন,কোন ধরনের হয়রানির না হওয়ার নিশ্চয়তা পেলে কৃষকরা ধান বিক্রতে উৎসাহী হবেন। কৃষকদেরকে উৎসাহ দিতে মাঠে নেমেছি। এধরনের কার্যক্রম চলবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com