Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

জগন্নাথপুরে বৃষ্টিতে স্বস্তি,বাঁধের কাজে অস্বস্তি

বিশেষ প্রতিনিধি ::
সুনামগঞ্জের জগন্নাথপুরে মৌসুমের প্রথম বৃষ্টি হওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা দিয়েছে। অপর দিকে হাওরের ফসলরক্ষা বাঁধের কাজ শেষ না হওয়ায় অস্বস্তিতে ভূগচ্ছেন কৃষকরা। রোববার গভীর রাতে উপজেলায় বৃষ্টি হওয়ায় কৃষকদের মধ্যে স্বস্তি দেখা যায়। কিন্তু হাওরের বেড়িবাঁধ নির্ধারিত সময়ের মধ্যে শেষ না হওয়ায় দুঃশ্চিতায় দেখা দিয়েছে।
জানা যায়, জগন্নাথপুর উপজেলার ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও সংস্কার কাজ শেষ হতে আর মাত্র এক দিন বাকি রয়েছে। এই সময়ের মধ্যে বাঁধ নির্মাণ, মেরামত ও সংষ্কার কাজ শেষ করা নিয়ে শঙ্কা প্রকাশ করছেন কৃষকরা। কৃষকরা জানিয়েছেন, বোরো ফসলের জন্য খুবই প্রয়োজন ছিল বৃষ্টির। কারন ভালো ফলনের জন্য বৃষ্টি উপরিহার্য। তাই উপযুক্ত সময় বৃষ্টি হওয়ায় ফসলের ফলন ভাল হবে বলে তারা জানান। পাশাপাশি হাওরের বাঁধের কাজ শেষ না হওয়ায় ফসল নিয়ে দুঃশ্চিতায় পড়েছেন কৃষকরা।
উপজেলার নলুয়ার হাওরপাড়ের ভুরাখালি গ্রামের কৃষক সাইদুর রহমান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বৃষ্টি হওয়ায় আমরা খুবই স্বস্তি পেয়েছি। কারন ফসলের জন্য বৃষ্টির প্রয়োজন ছিল। তিনি বলেন, নুলয়া হাওরের একটি বাঁধের কাজও শেষ হয়নি। এতে করে ফসল নিয়ে চিন্তিত হয়ে পড়েছি।
আরেক কৃষক সুলতান মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, হাওরের বাঁধের কাজ শেষ না হওয়ায় ফসল নিয়ে শঙ্কায় আছি। গত বছরও ঘরে ফসল তোলতে পারিনি। এবার যদি ফসলের ক্ষতি হয় তাহলে না খেয়ে না খেয়ে মরতে হবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার নলুয়া,মইয়া, পিংলা হাওরসহ উপজেলার ছোট বড় ১৫টি হাওরে ২১ হাজার হেষ্টর ফসলের চাষাবাদ করা হয়েছে। বৃষ্টি হওয়ায় বোরো ফসলের ফলন ভাল হবে।
পানি উন্নয়ন বোর্ড সুত্র জানায়, জগন্নাথপুর উপজেলায় এবার বোরো ফসল রক্ষায় ৯২টি প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। এর মধ্যে উন্নয়নখাত (এডিপি) থেকে বরাদ্দ দেয়া হয়েছে চার কোটি ছয় লাখ ২৫ হাজার টাকা, কাবিটা (অনন্নয়নখাত) থেকে বরাদ্দ দেয়া হয়েছে ১০ কোটি ৩০ লাখ ২৯ হাজার টাকা। ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারি কাজ শেষ করার কথা থাকলেও প্রাক্কলন তৈরী করে কার্যাদেশ প্রদানে বিলম্ব হওয়ায় এবার কাজ শুরু করতে দেরি হয়েছে। সর্বশেষ ১৩ ফেব্রুয়ারি ৫টি প্রকল্প বাস্তবায়ন কমিটিকে কার্যাদেশ প্রদান করা হয়েছে।
নলুয়ার হাওর ব্যষ্টিত চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, নলুয়ার হাওরে ৮৫টি প্রকল্পের কাজ চলছে। সব কটি প্রকল্পের কাজ শেষ করতে কমপক্ষে আরো ১৫ দিন সময় লাগবে। তিনি সময়বৃদ্ধির দাবি জানান।
পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী নাসির উদ্দীন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, রোববার পর্যন্ত জগন্নাথপুরের নলুয়া ওসুরাইয়া বিবিয়ানা হাওরের ৯১টি প্রকল্পের ৭০ ভাগ কাজ শেষ হয়েছে।

Exit mobile version