Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

জগন্নাথপুরে বেড়িবাঁধ ভেঙ্গে ৫০০ একর ফসল পানির নিচে

স্টাফ রির্পোটার :: সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মইয়ার হাওরের নারিকেলতলা বেড়িবাঁধ ভেঙ্গে চাতলবনের ৫০০ একর জমির বোরো ফসল তলিয়ে গেছে। শনিবার বিকেলে ওইবেড়িবাঁধ ভেঙ্গে ফসলহানির ঘটনা ঘটে। অপরদিকে নলুয়া ও মইয়ার হাওরের ঠিকাদার কর্তৃক নির্মিত দুটি বেড়িবাঁধ অতীব ঝুঁকির মধ্যে রয়েছে বলে কৃষকরা জানিয়েছেন।

পাউবো ও কৃষকরা জানান, রানীগঞ্জ ইউনিয়নের নারিকেলতলা বেড়িবাঁধে পিআইসির সভাপতি ইউপি সদস্য আবুল কাহার ৮৭০ মিটার বেড়িবাঁধ নির্মানের জন্য ৪ লাখ টাকা বরাদ্দ পান। কিন্তুু বরাদ্দকৃত অর্থের কাজ সঠিকভাবে না করায় বেড়িবাঁধটি ঝুঁকির মধ্যে পড়ে। শনিবার বেড়িবাঁধের একটি অংশ ভেঙ্গে পুরো চাতলবন তলিয়ে যায়।

নারিকেলতলা গ্রামের কৃষক সেলু মিয়া জানান, চাতল হাওরে ২২ কেদার জমিতে তিনি বোরো আবাদ করেছিলেন। পাকা ধান গোলায় তুলার আগেই বেড়িবাঁধ ভেঙ্গে পুরো চাতলবনের সব জমি তলিয়ে যায়।

রানীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মজলুল হক জানান, চাতল হাওরে প্রায় ৫০০ একর জমি রয়েছে। এর মধ্যে কিছু শিলাবৃষ্টি ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ হয়েছিল। শনিবার যে অংশের বাঁধ ভেঙ্গেছে সেই অংশটি কোন পিআইসির আওতাভূক্ত ছিল না।

চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া জানান, বেতাউকা ঠিকাদার কর্তৃক নির্মিত বেড়িবাঁধে ফাটল দেখা দিয়েছে। আমরা স্থানীয় কৃষকদের নিয়ে কাজ করছি। ঠিকাদারের কাউকে পাওয়া যাচ্ছে না। তিনি বলেন, সুনামগঞ্জের একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ থেকে সাব কন্ট্রাক নিয়ে ঠিকাদার জাহান মিয়া বেতাউকা স্লুইটগেট ও নারিকেলতলা এলাকার দুটি অংশে কাজ পান। দুটি অংশেই নামমাত্র কাজ হওয়ায় বাঁধ দুটি অতীব ঝুঁকিতে রয়েছে।

সাবকন্ট্রাক নেয়া ঠিকাদার জাহান মিয়া জানান, সুনামগঞ্জের এক ঠিকাদারের নিকট থেকে তিন কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণে ২৪ লাখ টাকায় তিনি কাজ আনেন। এখনো তিনি বাঁধের কাজ চালিয়ে যাচ্ছেন।

জগন্নাথপুরের ইউএনও মোহাম্মদ হুমায়ুন কবির জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান,‘‘ মইয়ার হাওরের একটি অংশে বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় চাতলবনের ফসল হানি হয়েছে। আমরা দ্রুত সেই বেড়িবাঁধ সংস্কারে স্থানীয়বাসিন্দাদের কাজে লাগিয়েছি’’।

Exit mobile version