1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে শতবর্ষ: ব্রজেন্দ্র নারায়নের উত্তরসূরীদের আবেগাপ্লুত স্মৃতিচারণ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

জগন্নাথপুরে শতবর্ষ: ব্রজেন্দ্র নারায়নের উত্তরসূরীদের আবেগাপ্লুত স্মৃতিচারণ

  • Update Time : রবিবার, ২৬ জানুয়ারী, ২০২০
  • ৭৯০ Time View

ব্যাপক আনন্দ উদ্দিপনার মধ্য দিয়ে জগন্নাথপুরের পাইলগাঁও ব্রজনাথ উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উৎসব গতকাল সম্পন্ন হয়েছে। উৎসবে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা প্রয়াত জমিদার ব্রজেন্দ্র নায়ারন চৌধুরীর উত্তরসূরী ও স্বজনদের যোগদানে প্রাণবন্ত হয়ে উঠে। দিনভর জমিদারের স্মতিবিজড়িত বিদ্যালয় আর জমিদার বাড়ি ঘুরে ঘুরে দেখে সময় কাটালেন তাাঁরা। আবেগআপ্লুত হয়ে স্মৃতিচারণ করছেন প্রয়াত ব্রজনাথ নারায়ন চৌধুরীর দৌহিত্রী বিশিষ্ট বিজ্ঞানী ড. অপর্না বসু, প্রয়াত ব্রজেন্দ্র নায়ারন চৌধুরীর পৌত্র কেমিকেল ইঞ্জিনিয়ার প্রতাপ নারায়ন চৌধুরী, স্ত্রী শুক্লা চৌধুরী, প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর দৌহিত্রী অধ্যাপিকা ভাস্বতী চক্রবর্তী। এছাড়াও প্রয়াত জমিদারের দৌহিত্রী নগর পরিকল্পনাবিদ মিতালী চৌধুরী, অবসরপ্রাপ্ত আইসিএস অফিসার দীপংকর বোস, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি হাসান শাহারিয়ার, দৈনিক ইত্তেফাক পত্রিকার সিনিয়র রিপোর্টার হুয়ামুন কবীরসহ অনেকেই উপস্থিত ছিলেন।
গতকাল সকাল ১১টার দিকে ব্রজনাথ উচ্চ বিদ্যালয় পরির্দশনকালে স্মৃতিচারণ করতে গিয়ে আবেগ আপ্লুত হয়ে প্রতাপ চৌধুরী বলেন, সত্যিই খুবই ভালো লাগছে এখানে আসতে পেরে। এ দিনটি জীবনে কখনও ভুলব না। জীবনের প্রথম দাদু’র স্মৃতিবিজড়িত স্কুল ও বসতভিটা দেখে এতো আনন্দিত ও খুশি হয়েছি যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। তিনি জানান, জমিদার বাড়িটি সংস্কার করা হলে ইতিহাস ও ঐতিহ্য সুরক্ষিত হবে। প্রতাপ চৌধুরীর স্ত্রী শুক্লা বলেন, এখানকার বিষয়টি আমি গল্পের মতো শুনেছিলাম। আজ নিজ চোখে দেখে খুবই আনন্দিত হয়েছি। শতবর্ষ উৎসবে আমাদের নিমন্ত্রণ করায় আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।
প্রয়াত জমিদারের দৌহিত্রী বিশিষ্ট বিজ্ঞানী ড.অপর্না বসু বলেন, পূর্বসূরীদের এই গ্রামে আমাদের কখনও আসা হয়নি। ছোটবেলা থেকে শহরে বেড়ে ওঠেছি। জীবনে এই প্রথম দাদুর জমিদার বাড়ি, স্কুল-পুকুর-ঘাট দেখেই ভালোই লাগছে। তবে বাড়িটি সংস্কার করা হলে এটি হয়তো পর্যটন এলাকা হিসেবে গড়ে উঠতে পারে।
জমিদারের আরেক দৌহিত্রী অধ্যাপিকা ভাস্বতী চক্রবর্তী জানান, দাদু বিদ্যালয়টি শুধু পাইলগাঁও গ্রামের লোকজনের সুবিধার জন্য স্থাপিন করেননি।এই বিদ্যালয়টিতে জগন্নাথপুর উপজেলাবাসীসহ পাশ্ববর্তী কয়েকটি উপজেলার লোকজন পড়াশুনার সুবিধা পেয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com