Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

জগন্নাথপুর উপজেলা পরিষদের প্রথম চেয়ারম্যান আবু খালেদ চৌধুরীর ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার:; জগন্নাথপুর উপজেলার দু’বারের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান, বিশিষ্ট আইনজীবী, লেখক জেলা জাতীয় পার্টি নেতা মরহুম অধ্যাপক আবু খালেদ চৌধুরীর ১৫তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। তিনি ১৯৪৩ সালের ২৩শে মার্চ সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার আশারকান্দি গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন।

তাঁর পিতা আব্দুল কুদ্দুস চৌধুরী পেশায় ছিলেন শিক্ষক। এছাড়াও তাঁর চাচা আব্দুল বারী চৌধুরী ছিলেন সুনামগঞ্জ লোকাল বোর্ডের চেয়ারম্যান এবং আসাম প্রাদেশিক পরিষদ সদস্য এম.এল.এ।

আবু খালেদ চৌধুরী নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে সুনামগঞ্জ জুবিলী হাইস্কুল থেকে মাধ্যমিক এবং সিলেট এম.সি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।
তিনি শিক্ষাজীবন সমাপ্ত করে অধ্যাপনা পেশায় যোগদান করেন। রাঙামাটি ডিগ্রি কলেজ, ঢাকা তিতুমির কলেজ, ঢাকা ডিগ্রি কলেজ ও সিলেট মুরারিচাঁদ কলেজে অধ্যাপনা করেন। আইন পেশা ও সাংবাদিকতার সঙ্গে ছিলেন সম্পৃক্ত। ২৩শে মার্চ ২০০৩ সালে ইন্তেকাল করেন। ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে তিনি সুনাগঞ্জ-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্ধীতা করেন।বহুমুখি প্রতিভার অধিকারী অধ্যাপক আবু খালেদ চৌধুরী জগন্নাথপুর উপজেলার উন্নয়নে বিশেষ অবদান রেখে গেছেন। আমৃত্যু তিনি অন্যায় অবিচারের বিরুদ্ধে লড়াই করেছেন। তাঁর মৃত্যু উপলক্ষে মরহুমের নিজ বাড়ি সংলগ্ন মসজিদে বাদ জুম্মা মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়েছে।

Exit mobile version