Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ঝোপের মধ্যে কাঁদছিল ফুটফুটে নবজাতক

জগন্নাথপুর২৪ ডেস্ক::

রাজধানীর বিমানবন্দর সড়কে বলাকা ভবনের পাশে থাকা ঝোপ থেকে থেমে থেমে শিশু কণ্ঠে কান্নার শব্দ আসছিল। তখন ওই পথেই যাওয়া পরিচ্ছন্নতাকর্মী রেহেনা বেগম থমকে দাঁড়ান। চারদিকে তাকিয়ে খুঁজতে থাকেন সেই আওয়াজের উৎস। চোখ যতদূর যায়, কাউকেই দেখা যাচ্ছিল না। ফের তিনি নিজের গন্তব্যে হাঁটতে থাকেন। এবারের কান্নাটা তার কানে আরও স্পষ্ট লাগলো। শেষ পর্যন্ত ঝোপের ভেতর দেখতে পান, তোয়ালে দিয়ে মোড়ানো ফুটফুটে নবজাতক কাঁদছিল অবিরাম। ততক্ষণে কোমল দেহটি ঝোপের মশা আর পিপড়ারা দখল করে নিয়েছে।

সোমবার সকালে ওই দৃশ্য দেখে পরিচ্ছন্নতাকর্মী চিৎকার দেন। এক পর্যায়ে মায়ের মমতায় কোলে তুলে নেন নাম-পরিচয়হীন নবজাতককে। ততক্ষণে সেখানে জড়ো হন তার অন্য সহকর্মীরাও। খবর দেওয়া হয় পুলিশে। পুলিশ তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে। চিকিৎসকরা জানিয়েছেন, শিশুটির শারীরিক অবস্থা ভালো রয়েছে। ধারণা করা হচ্ছে, মেয়ে নবজাতকের বয়স এক থেকে দুইদিন হতে পারে।

জন্মের পরে এমন ফুটফুটে শিশুটির মায়ের কোলে থাকার কথা ছিল। স্বজনের ভালোবাসায় সিক্ত হওয়ার সেই সময়টাতেই ওর অবস্থান হয়েছে ইট-পাথরে ঘেরা নগরের এক চিলতে সবুজবেষ্টিত ঝোপে। ওর জন্মদাতা কে? কোন নারী গর্ভে ধারণ করেছিলেন ওকে? জন্মের পরে নিষ্পাপ শিশুটিকে কেনোই বা দেখতে হলো এমন নিষ্ঠুরতা-সে প্রশ্নের জবাব মেলেনি। তবে পুলিশ এসব প্রশ্নের উত্তর জানতে তদন্ত শুরু করেছে।

জন্মের পর হয়তো কোনো নিষ্ঠুর বাস্তবতায় নাম না জানা বুকের ধনকে ব্যস্ত সড়কের ধারে ফেলে গেছেন তার মা অথবা জন্মদাতা পিতা। নিশ্চয় তারা চেয়েছিলেন তাদের সন্তানও কারো স্নেহ-মমতায় বড় হোক। শিশুটিকে উদ্ধারের পর পরিচ্ছন্নতা কর্মী থেকে শুরু করে পুলিশ আর হাসপাতাল কর্মীদের মমতা কম পাচ্ছে না সে।

নবজাতককে উদ্ধার করা পরিচ্ছন্নতাকর্মী রেহেনা বেগম বলছিলেন, নির্জন জায়গা থেকে শিশু কণ্ঠের কান্না শুনে তিনি ভড়কে যান। খুঁজতে থাকেন কান্নার শব্দ আসছে কোথা থেকে। শেষ পর্যন্ত ঝোপের পাশে তোয়ালে মোড়ানো শিশুটিকে থেকে ভয় পেয়ে চিৎকার করে উঠেন। এরপর অন্যান্য লোকজনও সেখানে জড়ো হয়। তিনি বলেন, তখন শিশুটির মুখ-মণ্ডলে ভন ভন করে মশা উড়ছিল। এটা দেখে তার খুব খারাপ লাগে। কার সন্তান, তা না ভেবে নিজেই কোলে তুলে নেন।

ঘটনাস্থলের অদূরেই কাজ করছিলেন আরেক পরিচ্ছন্নতাকর্মী জহুরা আক্তার। তিনি বলেন, রেহেনার চিৎকার শুনে তিনি ঘটনাস্থলে দৌঁড়ে যান। তখন শিশুটিকে দুটি প্রায় নতুন তোয়ালে মোড়ানো অবস্থায় দেখতে পান। এমন জায়গায় কেউ ছোট্ট শিশুকে ফেলে যেতে পারে ভেবে তার খারাপ লাগে। এরপরই পুলিশে খবর দেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক জানান, শিশুটি ভালো আছে। শুধু নাভী দিয়ে কিছুটা রক্তক্ষরণ হচ্ছিল। চিকিৎসার পর তা বন্ধ করা গেছে। তার ওজন প্রায় আড়াই কেজি। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষায় তেমন অক্সিজেনেরও প্রয়োজন হয়নি। তবে মঙ্গলবার বিস্তারিত পরীক্ষার পর শারীরিক অবস্থা সম্পর্কে জানা যাবে।

হাসপাতালের শিশু ওয়ার্ডের একজন সেবিকা বলেন, শিশুটির কেউ নেই। পুলিশের পক্ষ থেকে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে ওয়ার্ডে নামহীন শিশুটির সবাই আপন হয়ে উঠেছে। নিজের সন্তানের মতোই সব ধরনের চিকিৎসা চলছে।

বিমানবন্দর থানার উপপরিদর্শক বিএম রাজিবুল হাসান জানান, খবর পেয়ে সকাল সাড়ে ১১টার দিকে তিনি বলাকা ভবনের লোকজনের কাছ থেকে শিশুটিকে বুঝে নেন। এরপর দ্রুতই হাসপাতালে ভর্তি করা হয়। উদ্ধারের পর শরীরে মশা বা পিপড়ার কামড় ছাড়া আঘাতের অন্য কোনো চিহ্ন ছিল না। উদ্ধার করা শিশুটির চিকিৎসার বিষয়ে পুলিশের পক্ষ থেকে খোঁজ নেওয়া হচ্ছে।

পুলিশের এই কর্মকর্তা বলেন, কে বা কারা শিশুটিকে এভাবে ফেল গেছে, তা বুঝা যাচ্ছে না। তবে শরীরে জড়ানো তোয়ালে দুটি দেখে মনে হচ্ছে, একেবারে দরিদ্র কেউ তাকে ফেলে যায়নি। আশপাশের এলাকায় থাকা সিসি টিভিতে তাকে ফেলে যাওয়ার দৃশ্য ধরা পড়েছে কি-না তা যাচাই করা হচ্ছে।

সৌজন্যে সমকাল

Exit mobile version