Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

তিন ঘণ্টার পরীক্ষা আড়াই ঘন্টায় শেষ

এনামুল হক এনি, ধর্মপাশা
প্রশ্নপত্রে পরীক্ষার সময় উল্লেখ করা তিন ঘণ্টা। কিন্তু আড়াই ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ। প্রশ্নপত্র থেকে একটি প্রশ্নের উত্তর না দেওয়ার জন্য পরীক্ষার্থীদেরকে বলা হয়। এতে করে ওই শ্রেণির সকল পরীক্ষার্থী উত্তর না দিয়েই আড়াই ঘণ্টার মধ্যেই পরীক্ষা শেষ করে খাতা জমা দেয়।
শনিবার ধর্মপাশা জনতা মডেল উচ্চ বিদ্যালয়ের অর্ধবার্ষিক পরীক্ষায় নবম শ্রেণির ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা চলাকালে এমনটি ঘটে। গত বৃহস্পতিবার থেকে বিদ্যালয়ের সকল শিক্ষার্থীর অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হয়েছে।
বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, সকাল নয়টা থেকে সাড়ে এগারটা পর্যন্ত অষ্টম ও দশম শ্রেণি, বেলা বারটা থেকে বিকেল আড়াইটা পর্যন্ত থেকে সপ্তম ও নবম শ্রেণি, বিকেল তিনটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত ষষ্ঠ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষায় সময় বাঁচানোর জন্য একটি করে প্রশ্নের উত্তর না দিতে বিদ্যালয়ের পক্ষ থেকে পরীক্ষার্থীদের বলা হয়। ফলে বাদ দেওয়া প্রশ্নের মান পরীক্ষার মোট নম্বর থেকে বাদ যায়। এতে করে পরীক্ষার্থীরা যেমন চাপের মধ্যে পড়েছে তেমনি শতভাগ পরীক্ষা দিতে পারছে না তারা। পরীক্ষার প্রথম দিন থেকেই এভাবে পরীক্ষা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পরীক্ষার্থীরা। তবে বিদ্যালয় কর্তৃপক্ষের দাবি বিদ্যালয়ের শ্রেণিকক্ষ সংকট ও শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় এমন সিন্ধান্ত নেওয়া হয়েছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক খান অসুস্থতাজনিত কারণে বিদ্যালয়ের বাইরে অবস্থান করছেন। তবে তিনি মুঠোফোনে জানান, বিদ্যালয়ের শিক্ষার্থী বেশি হওয়াতে তিন শিফটে পরীক্ষা নেওয়া হচ্ছে। ফাইনাল পরীক্ষার আগে জেএসসি পরীক্ষা হয়ে যায় এবং এসএসসি পরীক্ষার্থীরা বিদ্যালয়ে থাকে না, এ সময় দুটি ক্লাসের শিক্ষার্থীরা বিদ্যালয়ের বাইরে থাকায় দুই শিফটে পরীক্ষা নিলে এমনটি হবে না।’
তবে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বে থাকা চিনু রাণী সরকার বলেন, ‘স্টাফ মিটিং করেই এ সিন্ধান্ত নেওয়া হয়েছে। বিদ্যালয়ে আড়াই হাজারের উপরে শিক্ষার্থী রয়েছে। তিন ঘণ্টা করে পরীক্ষা নিলে সকাল ৯টা থেকে পরীক্ষা শুরু করলেও তিন শিফটের পরীক্ষা শেষ করতে সন্ধ্যা ৬টা বেজে যাবে। তাই একটি করে প্রশ্ন কমিয়ে দিয়ে তিন ঘন্টা পরীক্ষা নেওয়া হচ্ছে। ফাইনাল পরীক্ষা দুই শিফটে নেওয়া হবে। তখন এই সমস্যা থাকবে না।’
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলমগীর কবির বলেন,‘ এই বিষয়টি আমার জানা নেই। ’তবে এ ব্যাপারে খোঁজ নিয়ে দেখবেন বলে জানালেন জেলা শিক্ষা কর্মকর্তা মো. নিজাম উদ্দিন।

Exit mobile version