Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

দুই ছাত্রীর পোশাক খুলে বাড়ি পাঠালেন শিক্ষিকা

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: স্কুল জন্য নির্ধারিত পোশাকের টাকা পরিশোধে ব্যর্থ হওয়ায় দুই ছাত্রীর পোশাক খুলে নিয়েছেন এক শিক্ষিকা। এখানেই থামেন নি তিনি; এরপর ঐ দুই শিশুকে স্কুল থেকে অর্ধনগ্ন অবস্থায় বাড়ি যেতে বাধ্য করেন তিনি।
ঘটনাটি ঘটেছে ভারতের বিহার রাজ্যের বেগুসারাই জেলার বেসরকারি একটি স্কুলে।

এরপর গ্রামবাসীরা বাচ্চা দুটোকে ঘরে নিয়ে কাপড় জড়িয়ে দেয়। এই ঘটনা ভিডিও করেন সেখানে থাকা লোকজন। ভিডিওটি ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার সূত্রপাত ঘটে স্কুলটির বিরুদ্ধে।

ঐ দুই ছাত্রীর বাবার অভিযোগ থেকে জানা যায়, তার দুই মেয়ে বেগুসারাই জেলার সিক্রাউলা গ্রামের বি আর এডুকেশন একাডেমি স্কুলে নার্সারি ও প্রথম শ্রেণিতে পড়ে। আর, এই স্কুলের কর্তৃপক্ষই শিক্ষার্থীদের জন্য নির্ধারিত স্কুল পোশাক সরবরাহ করে এবং এ বাবদ টাকা নিয়ে থাকে।

ঘটনার পরে শিক্ষার্থীদ্বয়ে বাবা চুনচুন শাহর পুলিশকে জানালে পুলিশ অভিযোগের ভিত্তিতে স্কুলের অধ্যক্ষ এবং ঐ শিক্ষিকাকে আটক করে।

অভিযোগে বলা হয়, শুক্রবার চুনচুন শাহর মেয়েদের স্কুল থেকে আনতে গেলে স্কুলের একজন শিক্ষিকা তাকে দেখা করতে বলেন। পরে দেখা করতে গেলে ওই শিক্ষিকা তাকে সেই মূহুর্তেই তার মেয়েদের স্কুলপোশাক বাবদ টাকা জমা দিতে বলেন।

চুনচুন শাহর টাকা পরিশোধের জন্য আরো কিছু সময় চাইলে সেই শিক্ষিকা এতে জোর আপত্তি করেন। সেই শিক্ষিকা শিক্ষার্থীদ্বয়ে বাবা ও অন্য সবার সামনে ঐ দুই শিক্ষার্থীর স্কুলপোশাক খুলে ফেলেন।

ঘটনার প্রতিবাদ করে বাবা চুনচুন শাহ মেয়েদের নিয়ে অধ্যক্ষের কাছে যান কিন্তু অধ্যক্ষও বিষয়টি নিয়ে কোন গুরুত্ব দেননি। বাধ্য হয়ে পরে তিনি ওই শিক্ষিকা ও অধ্যক্ষের বিরুদ্ধে থানায় অভিযোগ করেন।

পুলিশ কর্মকর্তা রাজেশ কুমার বলেন, শুক্রবার সন্ধ্যায় ওই শিক্ষিকা ও অধ্যক্ষকে আটক করা হয়েছে। তবে, অধ্যক্ষ এই অভিযোগ অস্বীকার করেছে।

এর আগেও দেশটিতে বাচ্চাদের এমন ‘অপমানে’র ঘটনা ঘটেছে যেখানে অপমান সইতে না পেরে আত্মহত্যার ঘটনাও ঘটেছে।

এ বছর জানুয়ারিতে হায়দ্রাবাদে ১৬ বছরের এক শিক্ষার্থী গলায় ফাঁস দিয়ে আত্মঘাতি হন। গত বছর ৬ষ্ঠ শ্রেণীর এক শিক্ষর্থীকে বাইরে দাড় করিয়ে বাকিদের ফাইনাল পরীক্ষা নেয়া হয়।

একই কারণে ২০১৫ সালে ১৪ বছরের এক ছাত্র অপমান সইতে না পেরে আত্মহত্যা করে। এর সপ্তাহ খানেক পরে ১৭ বছরের এক শিক্ষার্থী পছন্দের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে না পেরে ছাদলাফ থেকে দিয়ে আত্মঘাতি হয়।

সূত্র: এনডিটিভি

Exit mobile version