Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

নলুয়ার হাওরে কৃষকদের কান্না, বেড়িবাঁধ ভেঙ্গে হাওরে পানি

স্টাফ রিপোর্টার: জেলার অন্যতম বৃহৎ হাওর জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওরের শালিকা ও ডুমাখালি বেড়িবাঁধ ভেঙ্গে হাওরে পানি প্রবেশ করায় কৃষকদের মধ্যে হাহাকার দেখা দিয়েছে। হাওরপাড়ের কৃষকরা জানিয়েছেন ভোররাতে শালিকা ও ডুমাখালি বেড়িবাঁধ এলাকা দিয়ে নলুয়ার হাওরে পানি ঢুকে হাওরের আধা পাকা ফসল তলিয়ে নিয়ে যায়। গত দুদিন ধরে কৃষকরা প্রানপণ প্রচেষ্ঠা চালালেও শেষ রক্ষা করতে পারেননি তাদের কষ্টার্জিত ফসলের। কৃষকদের অভিযোগ এবার হাওর রক্ষা বেড়িবাঁধ নির্মাণে পাউবোর পর্যাপ্ত বরাদ্দ না দেয়ায় অনেক ঝুকিপূর্ণ স্পটে মাটি ফেলা হয়নি। এছাড়াও বরাদ্দকৃত অর্থের সিকিভাগ কাজ না হওয়ায় অকাল বণ্যা কিংবা পাহাড়ি ঢল আসার আগেই শালিকা ও ডুমাখালি বেড়িবাঁধ ভেঙ্গে হাওরে পানি ঢুকে। যে এলাকার বেড়িবাঁধ ভেঙ্গে হাওরে পানি ঢুকেছে সেই পিআইসি কমিটির সভাপতি সুরাজ মিয়া মেম্বারের বিরুদ্ধেও কৃষকদের বেড়িবাঁধ নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ তোলেছেন। এছাড়াই ওই এলাকায় পাউবোর ঠিকাদারের নুর ট্রেডিং বাঁধ নির্মাণে যৎ সামান্য কাজ করায় বেড়িবাঁধ ভেঙ্গে হাওরে পানি ঢুকেছে বলে অভিযোগ পাওয়া গেছে।


পানি উন্নয়ণ বোর্ডের মাঠে কর্মকর্তা মোসাদ্দেক জানান, নূর ট্রেডিং ও সুরাজ মেম্বারের স্পর্টে বাঁধ ভেঙ্গে পানি প্রবেশ করলেও বাঁধমেরামতের সর্বশক্তি চালানো হচ্ছে।
চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে নলুয়ার হাওর তলিয়ে যাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন,হাওরে কৃষকদের মধ্যে হাহাকার ও কান্না দেখা দিয়েছে। গত বছরও হাওর রক্ষা করা যায়নি। তিনি যেস্পর্টে পানি প্রবেশ করেছে সেই র্স্পটের বেড়িবাঁধ নির্মাণে ঠিকাদার ও একটি পিআইসির কাজের গাফলাতির কথা স্বীকার করেন।

Exit mobile version