Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

নলুয়া হাওরের একখন্ড বাঁধের নির্মাণ কাজ দেখে খুশি কৃষকরা

আলী আহমদ ::
সুনামগঞ্জের জগন্নাথপুরের সর্ববৃহৎ নলুয়া হাওরের একখন্ড বাঁধের নির্মাণ কাজ দেখে খুশি কৃষকরা। স্থানীয় কৃষকরা জানিয়েছেন, পুরো হাওরের মধ্যে ওই বাঁধের কিছু অংশে খুবই টেকসইভাবে নির্মাণ কাজ হওয়ায় আমরা তৃপ্তি হয়েছি। এভাবেই যদি ফসলরক্ষার বাঁধের কাজ হয় তাহলেও ফসলহানির আশঙ্কা কম থাকে।
বুধবার নলুয়া হাওরের পশ্চিম অংশের দাসনাগাও কুরেরপার বাঁধের কাজ পরির্দশনকালে এমন কথাই জানিয়েছেন কৃষকরা।

সরেজমি ঘুরে দেখা যায়, দাসনাগাঁও কুরেরপাড়ার এলাকায় বেড়িবাঁধ প্রকল্পের প্রায় ৯০ মিটার লম্বা বাঁধ নির্মিত হয়েছে। বাঁধের একপাশে বাঁশের আড় ব্যবহার করে মাটির বস্তা সারিসারি করে বসিয়ে কাজ করা হয়েছে। বাঁধেরও ড্রেনিংও ভাল হয়েছে। এছাড়াও টেকশইভাবে স্লোপ করা হয়। স্থানীয় কৃষকরা জানিয়েছেন

খোজ নিয়ে জানা যায়, নলুয়া হাওরের হামহামি বেড়িবাঁধের প্রকল্পের ১৪ নং পিআইসির (প্রকল্প বাস্তবায়ন কমিটি) ৫০০ মিটার লম্বা বাঁধের কাজের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ২৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গত বছরের বন্যায় ওই বাঁধের দাসনাগাঁও কুরেরপার এলাকায় ৯০ মিটার লম্বা অংশে বিশাল আকারে ভাঙন সৃষ্টি হয়।

ভাঙন অংশের কাজ শেষ প্রায় শেষ। তবে বাঁধের অবশিষ্ট অংশের কাজ দ্রুত গতিতে চলছে।

হাওরে থেকে দেরিতে পানি নামায় প্রাক্কলন তৈরিতে বিলম্ব হওয়ার কারনে কাজ শুরু করতে বিঘিœত হয়। এছাড়াও মাটি কাটাঁর শ্রমিক ও মেশিনের সংকট থাকায় নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করা অসম্ভব হয়নি বলে প্রকল্পের ১৪ নং পিআইসির সভাপতি চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য রধবীর দাস নান্টু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।
তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, দ্বিতীয় মেয়াদে সাতদিনের সময় দেওয়ায় দিনরাত কাজ শেষ ওই ভাঙনের বাঁধের কাজ প্রায় শেষ করেছি।

নলুয়া হাওরপারের বাসিন্দা ভূরাখালি গ্রামের কৃষক আলমগীর হোসেন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বাঁধের ভাঙনে যেভাবে মজবুদভাবে কাজ হয়েছে। সেইভাবে যদি হাওরের সবগুলো বাঁধের কাজ হয় তাহলেও ফসলহানির ঝুকিঁ থাকবেনা।

এ অংশের কাজ দেখে খুবই তৃপ্তি পেয়েছেন বলে তিনি জানিয়েছেন।

আরেক কৃষক দাসনাগাও গ্রামের বাসিন্দা আরধন দাস জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বাঁধের কাজ দেখে খুশি হয়েঠি। বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয় না ঘটলে বাঁধটি ভাঙনের ঝুকিঁ নেই।

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের জগন্নাথপুর উপজেলা কমিটির সদস্য সচিব সাংবাদিক অমিত দেব বলেন,নলুয়া হাওরের মধ্যে যে ক’টি ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ চলছে এর মধ্যে কুরেরপারের বেড়িবাঁধের ভাঙা অংশে কাজ হয়েছে ভাল। এ রকম কাজ যদি হাওরের বাঁধগুলোতে কাজ হয় তাহলেও ফসল হারানোর ঝুকিঁ নেই প্রাকৃতিক বিপর্যয় ছাড়া।

নলুয়া হাওর বেষ্টিত চিলাউড়া হলদিপুর ইউনিয়নের পরিষদের চেয়ারম্যান আরশ মিয়া জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই বাঁধের কাজ খুবই ভালোভাবে হয়েছে। প্রকল্পের কাজে নিয়োজিত পিআইসি’র সদস্যরা চেষ্টা করছেন টেকসইভাবে বাঁধ নির্মাণের।

বাঁধের ভাঙা অংশের কাজ দেখে প্রশংসা করলেন জগন্নাথপুরের বোরো ফসলরক্ষা বেড়িবাঁধের তদারিক কমিটির সভাপতি ইউএনও মোহাম্মদ মাসুম বিল্লাহ। তিনি জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, হাওরের বাঁধগুলো যদি সঠিকভাবে নির্মাণ করা যায় তাহলেও ফসলহানির ঝুকিঁ কম থাকে। নীতিমালা অনুযায়ী বাঁধ তৈরী করতে আমরা প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

Exit mobile version