Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

পাইলগাঁও জমিদার পরিবারের উত্তরসূরিদের সাথে সিলেট সিমি মেয়েরের মতবিনিময়

সিলেট সরকারী মহিলা কলেজ ও রসময় মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা জগন্নাথপুরের পাইলগাঁও’র জমিদার প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর পরিবারের সদস্যরা সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে সৌজন্য সাক্ষাত করেছেন।

সোমবার নগরভবনে শিক্ষানুরাগি ব্যক্তিত্ব প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর উত্তরসূরি ৭ সদস্য সৌজন্য সাক্ষাত করেন। এসময় প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর দৌহিত্রী অবসরপ্রাপ্ত অধ্যাপক ভাস্বতী চক্রবর্তী, নাতজামাই দি টেলিগ্রাফের সাংবাদিক আশিস চক্রবর্তী, দৌহিত্রী বিশিষ্ট বিজ্ঞানী ড. অপর্ণা বসু, নাতজামাই আই.এস অফিসার (অব.) দীপংকর বসু, পৌত্র কেমিক্যাল ইনঞ্জিনিয়ার ও এনজিসি প্রতাপ নারায়ণ চৌধুরী, নাত বৌ শুক্লা চৌধুরী ও দৌহিত্রী ট্রান্সপোর্ট ইকোনোমিস্ট মিতালী চৌধুরী উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহি কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, কাউন্সিলর শান্তনু দত্ত শন্তু, কাউন্সিলর রেজওয়ান আহমদ, আব্দুল মুহিত জাবেদ, এবিএম জিল­ুর রহমান উজ্জল, সিকান্দর আলী, সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহানা বেগম শানু ও শাহানারা বেগম উপস্থিত ছিলেন।

সৌজন্য সাক্ষাতে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী শিক্ষানুরাগি ব্যক্তিত্ব প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরী পরিবারের সদস্যদের শুভেচ্ছা জানান। সিলেটের শিক্ষার উন্নয়নে তাঁর অবদানের কথা স্মরণ করেন তিনি।

প্রসঙ্গত, জগন্নাথপুরের পাইলগাঁও’র জমিদার প্রয়াত ব্রজেন্দ্র নারায়ন চৌধুরী সিলেট অঞ্চলের শিক্ষার উন্নয়নে তাঁর নিজ এলাকায় প্রতিষ্ঠা করেন পাইলগাঁও ব্রজনাথ উচ্চবিদ্যালয়। তাঁর পিতা রসময় চৌধুরীর নামে সিলেট নগরীর দাড়িয়া পাড়ায় প্রতিষ্ঠা করেন রসময় মেমোরিয়াল উচ্চবিদ্যালয়।

জমিদার ব্রজেন্দ্র নারায়ন চৌধুরী অর্থনীতিতে এম ডিগ্রি ও আইন শাস্ত্রে বিএল ডিগ্রিও অর্জন করেন। পাইলগাঁওয়ের জমিদার ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর সিলেট শহরের চৌহাট্টায় ছিল একটি সুবিশাল বাড়ি। এ অঞ্চলের শিক্ষার উন্নয়নে তিনি তাঁর এই বাড়িতেই প্রতিষ্ঠা করেন সিলেট মহিলা কলেজ। যা বর্তমানে সিলেট সরকারী মহিলা কলেজে হয়েছে। প্রতিষ্ঠাকালিন অধ্যক্ষ হিসাবেও তিনি দায়িত্ব পালন করেন।

ব্রজেন্দ্র নারায়ন চৌধুরীর চাচা রায়বাহাদুর সুখময় চৌধুরী ছিলেন- তৎকালিন সিলেট পৌরসভার চেয়ারম্যান।

Exit mobile version