Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৪১ জনের প্রাণহানি

জগন্নাথপুর২৪ ডেস্ক::

পাকিস্তানে ঘূর্ণিঝড়ের প্রভাবে গত কয়েক দিনে ভারী বর্ষণ ও বজ্রপাতে অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ২৮ জনের মৃত্যু হয়েছে বজ্রপাতে। গত শুক্রবার থেকে পাকিস্তানের বিভিন্ন এলাকায় এ প্রাণহানির ঘটনা ঘটে। গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।
ভারী বৃষ্টিপাতের আশঙ্কায় পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এনডিএমএ) ভূমিধস ও বন্যার সতকর্তা জারি করেছে।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। গত শুক্রবার থেকে শনিবারের মধ্যে সেখানে বজ্রপাতে ২১ জনের মৃত্যু হয়েছে।

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, ‘দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে প্রদেশগুলোর সঙ্গে সমন্বয় করে কাজ করতে বলেছি…। এ ছাড়া ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণসামগ্রী বিতরণ করতে বলেছি তাদের।’

গ্রামাঞ্চলের যেসব মানুষ খোলা আকাশের নিচে বসবাস করছেন, তাঁরা বজ্রপাতের সময় ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে আছেন।

বেলুচিস্তান প্রদেশেও অন্তত আটজনের মৃত্যু হয়েছেন। তাঁদের মধ্যে সাতজনই বজ্রপাতে প্রাণ হারিয়েছেন।

এদিকে বৃষ্টিতে অন্তত ২৫টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু কিছু এলাকায় দেখা দিয়েছে বন্যা। ঈদুল ফিতরের ছুটির পর স্কুল খোলার কথা থাকলেও ক্ষতিগ্রস্ত প্রদেশের স্কুল মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এ ছাড়া দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশে বন্যাকবলিত সড়কে দুর্ঘটনার কবলে পড়ে চারজন নিহত হয়েছেন।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ভারী বৃষ্টিতে ভবনধসে আরও আটজন নিহত হয়েছেন। তাঁদের মধ্যে চার শিশু রয়েছে।

Exit mobile version