1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পাসপোর্টের প্রচ্ছদ পাল্টে বিদেশে পাঠিয়ে প্রতারণা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন

পাসপোর্টের প্রচ্ছদ পাল্টে বিদেশে পাঠিয়ে প্রতারণা

  • Update Time : শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৭
  • ২৮৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
মোটা অংকের টাকা নিয়ে পাসপোর্টের প্রচ্ছদ পাল্টে সরকারি কর্মকর্তাদের ‘অফিসিয়াল পাসপোর্টের’ কভার পাতা প্রতিস্থাপন করে তুরস্ক,মিশরসহ বিভিন্ন দেশে লোক পাঠাচ্ছে একটি প্রতারক চক্র।

ঢাকার মতিঝিল,গুলশান ও বাড্ডা এলাকা থেকে সম্প্রতি এই চক্রের তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের কর্মকর্তারা জানিয়েছেন।

অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মো.রাজীব ফরহান জানান, মো. জায়েদ মিয়া (২০) ও হাবিবুর রহমান শাওন (৩১) নামের দুজনকে তুরস্কে পাঠানোর কথা বলে মো.শহিদুল ইসলাম নামে একজন তিন লাখ টাকা ও তাদের পাসপোর্ট নেন।

পরে তাদের সাধারণ পাসপোর্টের কভার পাতা পরিবর্তন করে ‘অফিসিয়াল পাসপোর্টের’ কভার পাতা প্রতিস্থাপন করা হয়। ওই পাসপোর্ট নিয়ে ইস্তাম্বুল বিমানবন্দর গেলে সেখানকার ইমিগ্রেশন তাদের ঢুকতে না দিয়ে ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে ফেরত পাঠায়।

এ ঘটনায় বিমানবন্দর থানায় মামলা হওয়ার পর তদন্তে নেমে শহিদুল ও তার দুই সহযোগী এম এইচ মোহাব্বত (৫১)ও শেখ নাসিরুল রশীদ টিটু (৪১)তিনজনকে গ্রেপ্তারের পর তাদের থেকে এই প্রতারক চক্র সম্পর্কে বিস্তারিত জানতে পারেন বলে জানান রাজীব।

তিনি বলেন,সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ‘অন অ্যারাইভাল’ ভিসা সুবিধার অপব্যবহার করে এভাবে বিদেশে লোক পাঠাচ্ছিল এই চক্র। “তারা পাসপোর্টের প্রচ্ছদ পাল্টে সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা যে ধরনের পাসপোর্ট ব্যবহার করেন, তেমনটি তৈরি করে দিত।”

ইলিয়াস গাজী নামে একজন এই চক্রের প্রধান জানিয়ে পুলিশ কর্মকর্তা রাজীব বলেন, তিনি নিজেও একটি সাধারণ ও একটি অফিসিয়াল পাসপোর্ট ব্যবহার করে বাংলাদেশ থেকে দেশের বাইরে যাতায়াত করে থাকেন।

“প্রতারণার মাধ্যমে পাওয়া অর্থ দিয়ে বিভিন্ন দেশে অবস্থান করেন ইলিয়াস গাজী। তার সাধারণ পাসপোর্টে খিলগাঁওয়ের ঠিকানা ব্যবহার করা হলেও সেই ঠিকানার কোনো অস্তিত্ব পাওয়া যায়নি।”

রাজীব ফারহানের ভাষ্য অনুযায়ী, ইলিয়াস আলী দেশের বাইরে থেকে শহীদুলকে কীভাবে কোন দেশে কত টাকার বিনিময়ে লোক পাঠাতে হবে সে নির্দেশনা দিতেন। শহিদুল তার দুই সহযোগী মোহাব্বত ও টিটুকে দিয়ে ‘মক্কেল’ ধরতেন।

গত মঙ্গলবার গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে অফিসিয়াল পাসপোর্টে রূপান্তরের প্রক্রিয়াধীন দশটি পাসপোর্ট উদ্ধার এবং মিশর ও নিউজিল্যান্ডের জাল ভিসার স্টিকার উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে শহীদুল বলেছেন, তারা অন্তত এক হাজার মানুষকে এভাবে পাসাপোর্টের প্রচ্ছদ পাল্টে বিদেশে পাঠিয়েছেন। তারা এখন তুরস্ক, মিশর,নিউজিল্যান্ড ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে অবস্থান করছেন।

সিআইডি কর্মকর্তা রাজীব বলেন, বিমানবন্দরে কর্মরত কোনো প্রতিষ্ঠান বা পাসপোর্ট অফিসের কেউ এই চক্রের সঙ্গে জড়িত থাকলে তাদেরও আইনের আওতায় আনা হবে।

এ বিষয়ে শাহজালাল বিমানবন্দরের ইমিগ্রেশন বিভাগের এক অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার বলেন, “সাধারণত কয়েকভাবে এই ধরনের প্রতারণা হয়ে থাকে। কখনও যাত্রীরা নিজেদের কাছে একাধিক পাসপোর্ট রাখেন। তারা ইমিগ্রেশনে দেখান একটি পাসপোর্ট, আবার উড়োজাহাজে উঠে পাসপোর্টের কভারপাতা পরিবর্তন করে ফেলেন।”

তিনি বলেন, “বাংলাদেশের ইমিগ্রেশন কোনটা সরকারি পাসপোর্ট বুঝতে পারলেও বিদেশে অনেক সময় বুঝতে পারে না। এই সুযোগটাই নিতে চান প্রতারকরা।” বিদেশের ইমিগ্রেশন পুলিশের কাউকে সন্দেহ হলে সেই পাসপোর্টধারীকে বাংলাদেশে ফেরত পাঠানোর অনেক নজির রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, এই ধরনের প্রতারণার কারণে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। “সম্প্রতি ব্রাজিল গিয়ে এক সরকারি কর্মকর্তাকে ফেরত আসতে হয়েছে।”

এ বিষয়ে পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক এটিএম আবু আসাদ বলেন, “পাসপোর্ট অফিসে কোনো অন্যায়, অনিয়ম, অপরাধ হয়েছে বলে তদন্তে প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।” সূত্র: বিডিনিউজ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com