Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

পায়ের ওপর পা তুলে বসায় ৩ যুবককে হত্যা

জগন্নাথপুর২৪ ডেস্ক:: উচ্চবর্ণের হিন্দুদের সামনে পায়ের ওপর পা তুলে বসায় তিন দলিত যুবককে হত্যা করা হয়েছে। এছাড়া গুরুতর জখম করা হয়েছে আরও ছয়জনকে।

সম্প্রতি ভারতের তামিলনাড়ুর শিবগঙ্গা জেলার কাচনাথম গ্রামে এ ঘটনা ঘটেছে।

পুলিশর বরাত দিয়ে আনন্দবাজার জানিয়েছে, গত ২৫ স্থানীয় কারুপ্পাস্বামী মন্দিরের বাইরে পায়ের ওপর পা তুলে বসে ছিলেন তিন দলিত যুবক। সেখানে উপস্থিত ছিলেন উচ্চবর্ণের দুই হিন্দু।

অভিযোগ, তাদের ‘অসম্মান’ করা হচ্ছে বলে দাবি করে ওই তিন যুবককে কটূক্তি করলে ঝগড়া বেধে যায় দুপক্ষের। পরে চন্দ্রকুমার নামে এক ব্যক্তির বিরুদ্ধে থানায় অভিযোগ জানান ওই দলিত যুবকরা।

এই ঘটনার তিন দিন পর ২৮ মে দলিত গ্রামে অস্ত্র নিয়ে হামলা চালায় ১৫ জনের একটি সশস্ত্র বাহিনী।

জানা গেছে, মন্দিরের ঝামেলার পর থেকেই দলিতদের হুমকি দিচ্ছিলেন পাশের গ্রামের তেবর সম্প্রদায়ের কিছু মানুষ। সে নিয়ে থানায় অভিযোগ জানিয়েও ফল হয়নি।

হামলার ছক কষেছিল চন্দ্রকুমারের ছেলেই। ওই দিন রাতে বন্ধুদের নিয়ে কাচনাথম গ্রামে হামলা চালান তিনি।

হাসপাতালের পথে মৃত্যু হয় অরুমুগম ও শন্মুগনাথম নামে দুজনের। মাদুরাইয়ের হাসপাতালে মৃত্যু হয় চন্দ্রশেখর নামে আরও এক দলিতের। এর পরেই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি।

রাজাজি হাসপাতালের মর্গ থেকে মৃতদেহ নিতে অস্বীকার করে পরিবার। শিবগঙ্গা ও মাদুরাইয়ের জেলাশাসকের সঙ্গে বৈঠকের পরে তাদের দাবিদাওয়া মানার প্রতিশ্রুতি পেলে বিক্ষোভ তোলেন তারা।

স্থানীয়দের অভিযোগ, কাচনাথম গ্রামে ৩০টি দলিত পরিবার ও পাঁচটি হিন্দু পরিবার থাকলেও বরাবরই কোণঠাসা দলিতরা। দলিতদের হাতে জমিজমা থাকলেও উচ্চবর্ণের হিন্দু পানি দিলে তবেই চাষবাস করতে পারেন তারা।

এমনকি উচ্চবর্ণের গ্রামবাসীর বিরুদ্ধে অভিযোগ জানাতে গেলেও ব্যবস্থা নেয় না পুলিশ।

Exit mobile version