Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

পুরোদমে চলছে প্রস্তুতি সুনামগঞ্জ জেলা ইজতেমায় অংশ নিবেন ১২ লক্ষাধিক মুসল্লি

আকরাম উদ্দিন :: সুনামগঞ্জ জেলা ইজতেমা উপলক্ষ্যে শহরের আব্দুজ জহুর সেতুর পশ্চিম দিকে উপ-শহরের নির্ধারিত স্থানে প্যান্ডেল তৈরির কাজ শুরু হয়েছে। আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি ইজতেমা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে মাসব্যাপী প্যান্ডেল তৈরিসহ আনুষাঙ্গিক কাজ চলছে। এবার এই বিশাল প্যান্ডেলের ভেতরে দেশ-বিদেশের প্রায় ১২ লাখ মুসল্লির ইবাদতের স্থান নির্ধারণ করা হয়েছে। ধারণা করা হচ্ছে ১২ লক্ষাধিক মুসল্লি ইজতেমায় অংশ নিবেন।
ইজতেমা ময়দানে প্রায় ত্রিশ হাজার বাঁশ দিয়ে ১৫ লাখ স্কয়ার ফিটের বিশাল প্যান্ডেল নির্মাণ করা হয়েছে। প্রতিদিন ইজতেমা ময়দানে কাজ করার জন্য জেলার বিভিন্ন স্থানের হাজারো তরুণ ও বয়স্ক ব্যক্তিবর্গরা আসছেন। তাঁরা প্রতিদিন বিনাশ্রমে ইজতেমা ময়দানে কাজ চালিয়ে যাচ্ছেন।
ইজতেমা ময়দানে ইতিমধ্যে নিরাপদ পানি সংকট নিরসনে ৫টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। গোসল, কাপড় ধোয়া, হাড়ি-পাতিল ধোয়াসহ নানা কাজের জন্য ৩টি পাওয়ার পাম্প স্থাপন করা হয়েছে। প্যান্ডেলের ভেতরে ২ হাজার লাইট স্থাপন করা হবে এবং দেড় শতাধিক মাইক স্থাপন করা হবে। প্যান্ডেলের বাইরে ও ভেতরে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। স্থাপন করা হয়েছে পুলিশের কন্ট্রোল রুম।
ইজতেমা ময়দানের প্যান্ডেলের বাইরে চতুর্দিকে পাকা রোড রয়েছে। পশ্চিম দিকে, উত্তর দিকে এবং পূর্বদিকে রয়েছে অজুর নির্ধারিত স্থান। দক্ষিণ দিকের পাকা রোড পার হয়েও রয়েছে অজুর ব্যবস্থা। এক সাথে প্রায় ১০ হাজার লোকের অজুর কাজ সম্পন্ন করতে পারবেন। প্যান্ডেলের বাইরে চতুর্দিকে প্রায় ১৫ শত টয়লেট ও ১৫ শত প্র¯্রাবখানা নির্মাণ করা হয়েছে। বিদেশি মেহমানদের জন্য রয়েছে ইবাদত-বন্দেগি, খাওয়া, থাকা, অজু-গোসলের বিশেষ ব্যবস্থা। বর্তমানে ইজতেমা ময়দানে হাজারো স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন।
ইজতেমা ময়দানে সার্বিক দায়িত্বে থাকা মাওলানা আনোয়ার হোসাইন জানান, সুনামগঞ্জে এবারের জেলা ইজতেমায় আগত প্রায় ১২ লাখ মুসল্লির জন্য ইবাদত-বন্দেগি এবং থাকা ও রান্না করার সুব্যবস্থা করা হয়েছে। বিদেশি মেহমানদের জন্যও বিশেষ ব্যবস্থা করা হয়েছে। এবার সুশৃংখলা বজায় রাখতে উন্নত ব্যবস্থাপনার পাশাপাশি সিসি ক্যামেরাও স্থাপন করা হচ্ছে। তিনি ইজতেমার ওয়াজ-নসিয়ত বিশেষভাবে প্রচারের জন্য গণমাধ্যমকর্মীদের বিশেষ অনুরোধ জানিয়েছেন।’

Exit mobile version