Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

প্যারিসে হামলায় জড়িত একজনের পরিচয় মিলেছে

জগন্নাখপুর টুয়েন্টিফোর ডেস্ক:: ফ্রান্সের রাজধানী প্যারিসের ছয়টি স্থানে শুক্রবারের হামলায় জড়িতদের একজনকে শনাক্ত করা হয়েছে। ফ্রান্সের প্রধান কৌশলীর বরাত দিয়ে রোববার এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রপক্ষের প্রধান কৌশলী ফ্রাঁসোয়া মোলিঁস জানান, হামলায় জড়িত একজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তার নাম ওমর ইসমাইল মোস্তেফাই। বয়স ২৯ বছর।

তিনি জানান, মোস্তেফাই ফ্রান্সেরই নাগরিক। থাকতেন প্যারিসের ২৫ কিলোমিটার দক্ষিণের এক শহরে। তার বিরুদ্ধে আগেও অপরাধমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ততার অভিযোগ ছিল। তবে কখনো কারাভোগ করেননি তিনি।

ফ্রাঁসোয়া মোলিঁস জানান, বাতাক্লঁ কনসার্ট হলে একটি আঙ্গুল পাওয়া যায়। পরে ওই আঙ্গুলের ছাপ পুলিশের কাছে থাকা ফিঙ্গার প্রিন্টের ডাটাবেজের মিলিয়ে মোস্তেফাইয়ের পরিচয় নিশ্চিত হওয়া গেছে।

তিনি ২০১৪ সালে সিরিয়া ভ্রমণ করেছিলেন কি-না তা খতিয়ে দেখছেন তদন্ত কর্মকর্তারা।

ফ্রাঁসোয়া মোলিঁস জানান, মোস্তেফাইয়ের পরিচয় নিশ্চিত হওয়ার পর পুলিশ তার বাবা ও ভাইকে নিজেদের জিম্মায় নিয়েছে। এছাড়া তার বাড়িতে তল্লাশিও চালানো হয়েছে।

তিনি জানান, মোস্তেফাইয়ের বড় ভাই স্বেচ্ছায় পুলিশ স্টেশনে যান। তিনি এএফপিকে বলেন, ‘এটা অবিশ্বাস্য। গত রাতে আমি নিজেও প্যারিসে ছিলাম। আমি দেখেছি কী ভয়াবহ ধ্বংসযজ্ঞ ছিল এটা।’

তিনি জানান, গত কয়েক বছর ধরে ছোট ভাইয়ের (মোস্তেফাই) সঙ্গে যোগাযোগ ছিল না তার।

প্রধান কৌশলী ফ্রাঁসোয়া মোলিঁস আরও জানান, প্যারিস হামলার পেছনে তিনটি দল জড়িত ছিল।এই তিনটি দল আলাদাভাবে হামলা চালায়।

তিনি বলেন, ‘তারা কীভাবে এবং কোন স্থান থেকে এসেছেন, তাদের কারা অর্থ দিয়েছে, সেগুলো আমরা খুঁজে বের করব।’

এদিকে, শনিবার ভোরে সীমান্ত অতিক্রমের সময় তিনজন ফরাসি নাগরিককে গ্রেফতার করেছে বেলজিয়াম পুলিশ। প্যারিস হামলার সঙ্গে তাদের সম্পৃকতা আছে কিনা সেটা যাচাই করছে বেলজিয়াম কর্তৃপক্ষ। এদের অন্তত একজন শুক্রবার সন্ধ্যায় প্যারিসে ছিলেন বলে বেলজিয়াম কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় প্যারিসের ছয়টি স্থানে হামলা চালায় সন্ত্রাসীরা। তাদের বোমা ও গুলিতে অন্তত ১২৯ জন নিহত ও কমপক্ষে ৩৫০ জন আহত হয়।

এক বিবৃতিতে ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে। এছাড়া ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদও হামলার জন্য আইএসকে দায়ী করে বিবৃতি দিয়েছেন এবং ইরাক ও সিরিয়ায় আইএসের অবস্থানের ওপর ফরাসি বিমান হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

Exit mobile version