Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষনে সুরঞ্জিত ’আমি তো ইসলামিক রিপাবলিক অব বাংলাদেশ করার জন্য মুক্তিযুদ্ধ করিনি

স্টাফ রিপোর্টার:: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, বাংলাদেশে যে ধরণের সরকারই ক্ষমতায় থাকুক না কেন, সবার মধ্যেই সংখ্যালঘুদের বিতাড়নে ঐক্যবদ্ধ মনোভাব লক্ষ্য করা গেছে। বৃহস্পতিবার রাতে চ্যানেল আই’তে প্রচারিত বিবিসি বাংলার এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।
অনুষ্ঠান তিনি বলেন, “একটা মজার ব্যাপার হলো – সাম্প্রদায়িক, অসাম্প্রদায়িক, জঙ্গিবাদী কিংবা উগ্র-সাম্প্রদায়িক যে সরকারই থাকুক না কেন, হিন্দু বিতাড়নে বা ধর্মীয় সংখ্যালঘু বিতাড়নে এখানে একটা প্রবল ঐকমত্য আছে।”
সাবেক এই মন্ত্রী আরো বলেন, “বর্তমানে সংখ্যালঘুদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে এবং কোন সুষ্ঠু তদন্ত প্রমাণ না করেই হামলা চালানো হচ্ছে।”
প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সুরঞ্জিত বলেন, “আমি তো ইসলামিক রিপাবলিক অব বাংলাদেশ করার জন্য মুক্তিযুদ্ধ করিনি।
প্রধানমন্ত্রী, যার জন্যে আমরা এখন অপেক্ষা করছি, সাম্প্রতিক পাবনা থেকে শুরু করে যে ঘটনাগুলো ঘটেছে, সেই সম্পর্কে তাঁকে অবশ্যই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে।”
সাম্প্রতিক সময়ে ব্রাহ্মণবাড়িয়া ও পাবনা সহ দেশের বেশ কিছু স্থানে হিন্দুদের ঘরবাড়ি ও মন্দিরে হামলা-ভাংচুরের ঘটনার প্রেক্ষিতে ক্ষুব্ধ সুরঞ্জিত সেনগুপ্ত এ ব্যাপারে সরকারের জরুরি হস্তক্ষেপ দাবি করেন।
হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রতিবেদন অনুসারে, ২০০১ সাল পরবর্তী ১৩ বছরে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে ২০,০০০-এর বেশি। আইন ও সালিশ কেন্দ্রের তথ্য বলছে, ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মানুষদের বাড়ি-ঘর-মন্দির ও পূজা মন্ডপে ভাংচুর এবং অগ্নিসংযোগের ঘটনা ছিল ২,৫০০-এর বেশি। আর চলতি বছর অক্টোবর পর্যন্ত প্রায় ৩০০টি হামলার ঘটনা ঘটেছে।

Exit mobile version