Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

প্রবাসীরা ভোটাধিকার পাচ্ছেন না এবারও

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
ভোটাধিকারের সুযোগ দিতে অধিকাংশ রাজনৈতিক দল দাবি জানালেও আগামী একাদশ সংসদ নির্বাচনে সেই সুযোগ পাচ্ছেন না প্রবাসীরা। প্রয়োজনীয় আইন সংশোধন সম্ভব হলেও পুরো প্রক্রিয়াটি অত্যন্ত জটিল বলে মনে করছেন ইসি-সংশ্নিষ্টরা। তাই প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার কাজও থমকে গেছে।

সাত বছর আগে এ-সংক্রান্ত আইন সংশোধন হলেও নতুন কোনো পদক্ষেপ নেওয়া সম্ভব হচ্ছে না। ইসির সর্বশেষ ভোটার তালিকায় ১০ কোটির বেশি ভোটার রয়েছে। আর প্রবাসে বাংলাদেশির সংখ্যা প্রায় এক কোটির কাছাকাছি। যদিও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত নন সবাই।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী বলেন, পুরো প্রক্রিয়াটি অত্যন্ত জটিল। দীর্ঘদিন ধরেই বিভিম্ন মহল থেকে এ দাবি জানানো হচ্ছে। ইসির চলমান সংলাপেও অধিকাংশ রাজনৈতিক দল এ দাবির পক্ষে মত ব্যক্ত করেছে। কিন্তু কারিগরি জটিলতা ও বাস্তবতা বিবেচনায় আগামী সংসদ নির্বাচনে প্রবাসীদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়া সম্ভব হচ্ছে না।

ইসি-সংশ্নিষ্টরা জানিয়েছেন, তাদের পরিকল্পনা অনুযায়ী বিভিম্ন দেশে বাংলাদেশ দূতাবাসে ভোটার আবেদন ফরম পাঠাবে কমিশন। দূতাবাস থেকে সে দেশে অবস্থানরত বাংলাদেশিরা ফরম সংগ্রহ করে তা পূরণ করে আবার দূতাবাসেই জমা দেবেন। এরপর দূতাবাস বাংলাদেশে তাদের স্থায়ী ঠিকানা অনুযায়ী জেলাভিত্তিক প্রাথমিক তালিকা প্রস্তুত করে পাঠাবে ইসির কাছে। জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তা যাচাই-বাছাই করবে ইসি।

ইসির কর্মকর্তারা মনে করছেন, ভোটারদের তথ্য যাচাইয়ের জন্য সব ডাটা দেশে এনে তথ্যভা ারে যাচাই করতে হবে। তার পর আসবে ভোট দেওয়ার প্রসঙ্গ। ৩০০ আসনের ব্যালট পেপার, প্রয়োজনীয় ব্যালট বাক্সসহ নানা কারিগরি ও সামগ্রী প্রতিটি দেশে সরবরাহ প্রায় অসম্ভব। প্রতিবেশী ভারতসহ বিশ্বের অনেক উম্নত দেশই প্রবাসীদের ভোট নেওয়ার ব্যবস্থা করতে পারেনি। তবে প্রবাসীরা দেশে ফিরলে যাতে দ্রুত ভোটার তালিকাভুক্ত করে জাতীয় পরিচয়পত্র সরবরাহ করা হয়, সে বিষয়ে মাঠ কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া রয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, তাদের দায়িত্ব পালনকালে একাধিকবার এ বিষয়ে উদ্যোগ নেওয়া হলেও জটিলতার কারণে প্রবাসীদের ভোটাধিকারের সুযোগের বিষয়টি এগিয়ে নেওয়া যায়নি। তার মতে, জটিলতা যতই থাকুক, শুরু করতে হবে।

বর্তমান সিইসি কে. এম. নুরুল হুদার নেতৃত্বাধীন কমিশন রাজনৈতিক দলসহ অংশীজনদের সঙ্গে যে সংলাপের আয়োজন করেছে, তাতে অংশ নেওয়া প্রায় ১৫টি দলের পক্ষ থেকেই প্রবাসীদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়ার দাবি উঠেছে। এমনকি সুশীল সমাজ ও গণমাধ্যম প্রতিনিধিরাও সংলাপে এ দাবি তুলেছেন।

প্রধান নির্বাচন কমিশনার কে. এম. নুরুল হুদা গত ২২ আগস্ট গাজীপুরের কাপাসিয়ায় এক অনুষ্ঠানে বলেন, যারা বিদেশে থাকেন, তারা যদি দেশে আসেন, ভোটার হতে চান, তাদের প্রাধান্য দিয়ে দেশে থাকতে তাদের হাতে এনআইডি কার্ড তুলে দেওয়ার জন্য ‘বিশেষ আদেশ’ দেওয়া হবে।

Exit mobile version