Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

প্রসঙ্গ সিলেট নামকরণ

দু’টি পাতা একটি কুঁড়ির দেশ হিসেবে খ্যাত সিলেট। উপমহাদেশের বিখ্যাত সুফি সাধক হযরত শাহজালাল (রাঃ), হযরত শাহপরান (রাঃ) ও গৌরাঙ্গ মহাপ্রভুর পূর্ব পুরুষের স্মৃতিধন্য পুণ্যভূমি সিলেট। সিলেট নামকরণ নিয়ে অনেকগুলো মতবাদ প্রচলিত আছে।
১. সিলেট প্রাকৃতিক সম্পদ ও সৌন্দর্যের এক লীলাভূমি। পুরাণ অনুসারে যেখানে শ্রী (লক্ষী, ঐশ্বর্য, সম্পদ, লাবণ্য, শোভা বা সৌন্দর্য) হস্ত (হাত) এর ছোঁয়া বিদ্যমান সে অঞ্চলই শ্রীহস্ত। পরবর্তীকালে এই শ্রীহস্তই বদলে হয়ে যায় শ্রীহট্ট। দশ শতকে শ্রীচন্দ্রে পশ্চিমভাগ তাম্র শাসনে শ্রীহট্ট মন্ডলের উল্লেখ আছে। এর পূর্ববর্তী কোন তাম্রশাসনে শ্রীহট্টের উল্লেখ নেই।
২. হট্টনাথের পাঁচালিতে উল্লেখ আছে, রাজা গুহকের শিলা নামে সুন্দরী কন্যা ছিল। রাজা তার প্রিয় কন্যা শিলার নামে একটি হাট প্রতিষ্ঠা করেন। হাটের নাম হয় শীলাহট্ট। পরবর্তীকালে এই শিলাহট্টই বদলে প্রথমে শ্রীহট্ট এবং তারও পরে সিলেট হয়।
৩. কারো কারো মতে, হযরত শাহজালালের সিলেট অভিযানের সময় গৌর গোবিন্দ সুরমা নদীর মূল ভূখণ্ডের চারপাশে পাথরের এক প্রাচীর নির্মাণ করেন। হযরত শাহজালাল (রহঃ) পাথর প্রাচীরের কাছে উচ্চকণ্ঠে হুঙ্কার দিলেন ‘শিলহট্ট’ অর্থাৎ পাথর সরে যাও। অনেকে মনে করেন এই শিলহট্ট থেকেই শ্রীহট্ট বা সিলেট নামের উদ্ভব।
৪. খ্রিস্টিয় সাত শতকে চীনা পরিব্রাজক হিউয়েন সাং তার ভারত বিবরণীতে সমুদ্র তীরবর্তী শীলিচট্টল দেশের নাম উল্লেখ করেন। ভিভিয়েন-দ্য-সেন্ট-মার্টিন সে দেশটিকে শ্রীহাট বা শিলহাট বলে সনাক্ত করেছেন।
৫. মোঘল সম্রাট আকবরের রাজত্বকালে আইন-ই-আকবরীতে শ্রীহট্টকে ‘হাবেলি সিলেট’ নামে উল্লেখ করা হয়েছে।
৬.দেবী পুরাণের পীঠ পূজার মন্ত্রে দেখা যায়, ‘শ্রীহট্ট হট্টবাসিনী নমঃ’।
৭. শ্রীহট্টের শেষ হিন্দু রাজা গৌর গোবিন্দ ‘হট্টকেশর’ শিবের পূজা করতেন। হাটকেশর পাঁচালীতে শ্রীহট্টের নাম দেখা যায় ‘ নকুলেশ কালীঘাটে শ্রীহট্টে হাটেকেশ্বর’।
তাছাড়া শ্রীহট্ট একটি সুপ্রাচীন সংস্কৃত শব্দ। পূর্বোক্ত হাটকেশ্বর বা হট্টবিলাসিনীর হট্ট শব্দের সম্মানার্থে শ্রী শব্দটি যুক্ত করে শ্রীহট্ট নামের উৎপত্তি।
৮. ভাষাবিদ সুকুমার সেনের শ্রীহট্ট বিষয়ে উক্তি, “শ্রীহট্টের প্রাচীন নাম থেকে অনুমান করা যায় শিলহট্ট (> শিলহাট > সিলেট) এর শিল শব্দের অর্থ ক্ষেত্র হতে শস্য নিয়ে যাবার পর জমিতে পড়ে থাকা অবশিষ্ট ধান্যাদি শস্য খুঁটে নেয়। তাই সেখানকার হাটে-বাজারে কেনা-বেচার পর হাটের ধূলিকণাও পর্যাপ্ত শস্যদানা পাওয়া যেত, তাই সেই হাটের নাম দেয়া হয়েছিল শিলহাট বা সিলেট।”
৯. অন্য একটি মত হচ্ছে, সাধারণত দেখা যায় পাহাড়ি অঞ্চলের স্থানসমূহের নামের শুরু হয় শ্রী বা শিল দিয়ে; যেমন শিমলা, শিংপং, শিলং, শিলিগুড়ি, শিলচর,শিলমুড়ি, শিলঘাট, সিলেট ইত্যাদি। শিল শব্দের অর্থ পাথর আর হাট মানে বাজার। তাই এটা মনে করা হয় যে, পাহাড়ের পাদদেশে এই জনপদে পাথরকে কেন্দ্র করে একটি জমজমাট হাট গড়ে উঠে। স্বাভাবিকভাবেই এই অঞ্চল শিল (পাথর) এর হাটের জন্য শিলহাট এবং কালক্রমে লোকমুখে সিলেট নামে পরিচিত হয়।
মুসলমান আমলে এ জেলা ‘সিলহেট’ নামে পরিচিত ছিল। ইংরেজ আমলের প্রথম দিকের কাগজপত্রে ‘Silhet’ নামের উল্লেখ আছে। উনিশ শতকের প্রথম দিকে কাছাড় ইংরেজ অধিকারে আসার পর কাছাড় জেলা সদর স্টেশন ‘Silchar’ থেকে পার্থক্য দেখাবার জন্য এ জেলা ‘Sylhet’ বলে উল্লেখ করা হয়েছে।
মনোরঞ্জন তালুকদার
সহকারী অধ্যাপক
জগন্নাথপুর সরকারি ডিগ্রি কলেজ।
Exit mobile version