Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

প্রসঙ্গ ৩রা নভেম্বর হত্যাকান্ড -মনোরঞ্জন তালুকদার

প্রসঙ্গ ৩রা নভেম্বর হত্যাকান্ড
উদয়ের পথে শুনি কার বাণী
ভয় নাই ওরে ভয় নাই
নিঃশেষে প্রাণ যে করিবে দান
ক্ষয় নাই তার ক্ষয় নাই।
১৯৭৫ সালে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহামানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশকে হত্যার যে পরিকল্পনা খুনি মোশতাক চক্র শুরু করেছিল তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর একনিষ্ট ও বিশ^স্থ চার সহচর সৈয়দ নজরুল ইসলাম, তাজ উদ্দিন আহমেদ, এম, মনসুর আলী ও কামরুজ্জামানকে ৩রা নভেম্বর ১৯৭৫ সালে ঢাকার কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করা হয়।
উল্লেখিত হত্যা কান্ডগুলো একদিকে যেমন মানব সভ্যতার ইতিহাসে বর্বরতম হত্যাকান্ড অন্যদিকে তেমনি অনন্য। বর্বরতম এই কারণে যে, বিশ^ ইতিহাসে মহা নায়কদের অনেকের এমন করুন পরিনতি আগে হলেও কারুক্ষেত্রেই এই মাত্রার নিষ্ঠুরতা পরিলক্ষিত হয় নি। যীশুখ্রীষ্ট, জন,এফ কেনেডি, মহাত্মাগান্ধী কিংবা চিলির আলেন্দে কারো ক্ষেত্রেই জিঘাংসার মাত্রা এত তীব্র ছিল না।
বঙ্গবন্ধুকে হত্যার নিষ্ঠুরতার যে মাত্রা খুনিচক্র প্রদর্শন করেছে মানব সভ্যতার ইতিহাসে তার দ্বিতীয়টির নিদর্শন নেই। কোনো গল্প উপন্যাসেও যদি এমন ঘটনা বর্ননা করা হতো মানুষ তা বিশ^াস করত না।
খুনিচক্র শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি সে দিন। ৮ বছরের শিশু পুত্র থেকে সন্তান সম্ভবা পুত্রবধু, ছেলে, স্ত্রী সহ মুজিব পরিবারের সবাইকে হত্যা করেছিল। তাই এই হত্যাকান্ড বর্বরতার সমস্ত মাত্রাকে অতিক্রম করেছে।
অন্য দিকে ৩রা নভেম্বর জেল খানায় চার জাতীয় নেতাকে হত্যার মাধ্যমেও খুনিচক্র নিষ্ঠুরতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।
জেলখানা সবচেয়ে নিরাপদ জায়গা হওয়া সত্যেও সেদিন এই চার জাতীয় নেতাকে জেলের অভ্যন্তরে নিষ্ঠুরভঅবে হত্যা করা হয়েছে। পৃথিবীর ইতিহাসে এমন ঘটনা আর একটিও আছে বলে আমার জানা নেই।
উল্লেখিত হত্যাকান্ডগুলোর মধ্য দিয়ে শুধু মাত্র কিছু ক্ষনজন্মা ব্যাক্তিকেই হত্যা করা হয়নি। প্রকৃত প্রস্তাবে খুনি চক্র বাংলাদেশের চেতনাকে হত্যা করতে চেয়েছিল।
কারণ এরাই ছিলেন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, স্বপ্ন বাস্তাবায়নকারী মহানায়ক ও নায়ক তাই বাংলাদেশের চেতনাকে হত্যা করতে হলে এদেরকে হত্যা করা তাদের কাছে অপরিহার্য ছিল।
খুনি মোশতাক জানত শুধু বঙ্গবন্ধুকে হত্যা করে বঙ্গবন্ধুর স্বপ্ন আর আদর্শকে হত্যা করা যাবে না। কারণ আমাদের মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধু সশরীরে উপস্থিত না থাকলেও তাঁর আদর্শের অনুসারী এই চার জাতীয় নেতা বঙ্গবন্ধুর অসমাপ্ত প্রতিষ্ঠার স্বপ্নকে বাস্তবায়নে যতার্থ নেতৃত্ব দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন। যদিও মুক্তিযুদ্ধ চলাকালীন সময়েও মোশতাক চক্র গোপনে গভীর ষড়যন্ত্রের মাধ্যমে “জীবত মুজিব চাও না বাংলাদেশ চাও” এমন একটি অপ-প্রচারের মাধ্যমে যুদ্ধেলিপ্ত সবাইকে বিভ্রান্ত করতে চেয়েছিল। এই অপপ্রচারের উত্তরে যুদ্ধকালীন সরকারের প্রধানমন্ত্রী জনাব তাজ উদ্দিন আহমেদ বলেছিলেন, আমরা জীবত মুজিবকেও চাই বাংলাদেশও চাই। তাই মোশতাকের চক্রান্ত সফল হয়নি।
১৯৭১ সালে মোশতাক যে চক্রান্ত সফল করতে পারেনি ১৯৭৫ সালে এসে তা বাস্তবায়নের জন্য আবারো চেষ্টা করে নিষ্ঠুর হত্যা কান্ডের মাধ্যমে।
বঙ্গবন্ধু ও এই ৪ জাতীয় নেতাকে হত্যার মাধ্যমে একটি অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, সমৃদ্ধ বাংলাদেশের যে চেতনা আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জন করেছিলাম তাকেই হত্যা করতে চেয়ে ছিল। তার সবচেয়ে বড় উদাহরণ, যে শ্লোগান দিয়ে মুক্তিযুদ্ধারা অকাতরে যুদ্ধক্ষেত্রে প্রাণ দিয়েছেন সেই জয় বাংলা শ্লোগান রাতারাতি পরিবর্তিত হয়ে, হয়ে গেল বাংলাদেশ জিন্দাবাদ, বাংলাদেশ বেতার হয়ে গেল রেডিও বাংলাদেশ।
শুরু হয়ে গেল বাংলাদেশ নামক রাষ্ট্রে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধি কর্মকান্ড। অসাম্প্রদায়িক বাংলাদেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করার অংশ হিসাবে সংবিধানে “বিসমিল্লাহির রাহমানীর রাহিম” যুক্ত হল, রাষ্ট্র ধর্ম ইসলাম এলো, সংবিধানের মূলনীতি পরিবর্তিত হলো, যুদ্ধ অপরাধীরা রাজনীতি করার অধিকার পেল, তারা মন্ত্রী হলো, তাদের গাড়িতে জাতীয় পতাকা উঠলো। শুরু হলো বাংলাদেশের পাকিস্তান মুখী অভিযাত্রা।
কিন্তু লক্ষ জনতা জনক তনয়া আজকের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে পাকিস্তান অভিমুখী সেই অভিযাত্র কে থামিয়ে দিয়ে বাংলাদেশ নামক রাষ্ট্রটিকে আবার মুক্তিযুদ্ধে চেতনার ফিরিয়ে নিয়ে আসার নিরন্তন সংগ্রাম করে যাচ্ছেন।
আর এই সংগ্রামের প্রতিটি পর্যায়ে ৩রা নভেম্বর এসেছে চেতনার আলোকবর্তিকা হয়ে।
তাই একটি অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, সুখি সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমেই আমরা মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নের পাশাপাশি ৩রা নভেম্বর নিহত ৪ জাতীয় নেতার প্রতি যতার্থ সম্মান প্রদর্শন করতে পারব।
আজ অবনত মস্তকে এই ৪ জাতীয় নেতা প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি।
লেখক -মনোরঞ্জন তালুকদার
সহকারী অধ্যাপক
জগন্নাথপুর সরকারি কলেজ
জগন্নাথপুর, সুনামগঞ্জ।

Exit mobile version