Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ফাঁসির মঞ্চ প্রস্তুত সাকা- মুজাহিদের পরিবারের সাক্ষাৎ শেষ

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সঙ্গে কারাগারে গিয়ে দেখা করেছেন তাদের পরিবারের সদস্যরা।

বৃহস্পতিবার তাদের পরিবারের সদস্যরা আলাদাভাবে ঢাকা কেন্দ্রীয় কারাগারে গিয়ে এই দুই যুদ্ধাপরাধীর সঙ্গে দেখা করেন।

বৃহস্পতিবার বেলা ১২টা ২০ মিনিটে তিনটি গাড়িতে করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে যান সাকা চৌধুরীর দুই ছেলে, স্ত্রীসহ পরিবারের ২২ সদস্য। বেলা ১২টা ২৬ মিনিটে তাদের ১৫ জন সাকা চৌধুরীর সঙ্গে দেখা করার জন্য কারাগারে প্রবেশ করেন। ১৫ জনের সাক্ষাতের আবেদন করায় বাকি সাতজন বাইরে অপেক্ষায় থাকেন।

সাকা চৌধুরীর সঙ্গে দেখা করার জন্য আগেই কারা কর্তৃপক্ষের অনুমতি চাওয়া হয় তার পরিবারের পক্ষ থেকে। দেখা করার জন্য কারাগারে যারা প্রবেশ করেন, তাদের মধ্যে ছিলেন সাকা চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী, দুই ছেলে, এক মেয়ে, এক পুত্রবধূ, আপন দুই ভাই, এক চাচাত ভাই, এক শ্যালক, মেয়ে জামাই ও দুই বোন।

এদিকে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের সঙ্গে দেখা করতে বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে তার ছোট ছেলে আলী আহমেদ মাবরুর ঢাকা কেন্দ্রীয় কারাগারের ফটকে যান। বেলা সাড়ে ১২টার দিকে কারাগারের ‘ওয়েটিং রুমে’ বসে মুজাহিদের সঙ্গে দেখা করার জন্য কারা কর্তৃপক্ষের কাছে আবেদন করেন তিনি।

আলী আহমেদ মাবরুর পরে সাংবাদিকদের জানান, দেখা করার জন্য পরিবারের ১২ সদস্যের অনুমতি চাওয়া হয়। পরে কারা কর্তৃপক্ষের অনুমতি পাওয়ার পর বেলা একটা ৪৯ মিনিটে কারাগারে প্রবেশ করেন মুজাহিদের স্ত্রী তামান্না-ই-জাহান, ছেলে আলী আহমেদ তাজবির, আলী আহমেদ তাসকিক ও আলী আহমেদ মাবরুর এবং ভাই খালেদসহ ১২ জন। বেলা ২টা ৪৫ মিনিটে কারাগার থেকে বেরিয়ে আসেন মুজাহিদের পরিবারের সদস্যরা।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদের ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন (রিভিউ) বুধবার আপিল বিভাগে খারিজ হয়। তবে আপিল বিভাগের রায়ের কপি এখনও কারাগারে পৌঁছায়নি। নিয়ম অনুযায়ী এখন এই দুই যুদ্ধাপরাধী শুধু রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারবেন। সেটি নিষ্পত্তি হয়ে গেলে রাষ্ট্রপতির সিদ্ধান্ত অনুসারে ব্যবস্থা নেবে সরকার।
এদিকে কর্তৃপক্ষ ফাঁসির মঞ্চ প্রস্তুত করে রেখেছে। এখন শুধু শেষ অপেক্ষার পালা।

Exit mobile version