Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

বিয়ের দেনমোহর বাকি রাখা যাবে কি

বিয়ের ক্ষেত্রে স্ত্রীকে দেনমোহর পাওয়ার অধিকার দিয়েছে ইসলাম। স্বামীর জন্য স্ত্রীকে নির্ধারিত পরিমাণ দেনমোহর আদায় করে দেওয়া আবশ্যক। পবিত্র কোরআনের একাধিক আয়াতে দেনমোহর আদায় করে দেওয়ার নির্দেশ এসেছে।
পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেছেন, ‘আর সচ্চরিত্র বিশ্বাসী নারী ও তোমাদের আগে যাদের কিতাব দেওয়া হয়েছে, তাদের সচ্চরিত্র নারীদের তোমাদের জন্য বৈধ করা হয়েছে, যদি তোমরা তাদের বিয়ের জন্য মোহরানা দাও, প্রকাশ্য ব্যভিচার বা গোপন প্রণয়িনী গ্রহণকারী হিসেবে নয়। (সুরা মায়েদা: ৫)

অন্য আয়াতে এসেছে, ‘তোমরা তাদের বিয়ে করলে তোমাদের কোনো অপরাধ হবে না, যদি তোমরা তাদের মোহরানা আদায় করে দাও।’ (সুরা মুমতাহিনা: ১০)

এখন প্রশ্ন হলো, বিয়ের দেনমোহর কি পুরোটা নগদেই পরিশোধ করতে হবে, না বাকিতেও পরিশোধ করা যাবে? এ বিষয়ে ফকিহগণ বলেছেন, বিয়ের দেনমোহর বিয়ের সময়ই নগদ পুরোটা আদায় করে দেওয়া উত্তম। তবে একান্ত অপারগ হলে বাকি রাখারও সুযোগ রয়েছে। তবে শর্ত হলো, বাকিটাও পরিশোধ করার সংকল্প থাকতে হবে। এভাবে বাকি রাখলে বিয়ের ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। (মাবসুত: ৫ / ৬২; আল-মুজামুল আওসাত: ২ / ২৩৭)

মোটা অঙ্কের দেনমোহর নির্ধারণ করে কিছু আদায় করে বাকিটা আদায় না করার ইচ্ছা থাকলে তা প্রতারণার শামিল হবে। এটি জায়েজ হবে না। মহানবী (সা.) বলেছেন, ‘মোহরানা আদায় না করার নিয়তে কেউ যদি কোনো নারীকে বিয়ে করে এবং আল্লাহ তাআলা ভালো করেই জানেন যে তার মোহরানা আদায়ের নিয়ত নেই, তাহলে সে আল্লাহ তাআলাকে ধোঁকা দেওয়ার স্পর্ধা দেখাল এবং অন্যায়ভাবে নারীকে ভোগ করল। কিয়ামতের দিন সে ব্যভিচারীরূপে উপস্থিত হবে।’ (মাজমাউজ জাওয়াইদ: ৪ / ৫২২-৫২৩)
সৌজন্যে কালের কণ্ঠ

Exit mobile version