Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

বিশ্বনাথে শিশুদের প্রতিবন্ধী হয়ে জন্ম নেওয়া এক গ্রামের গল্প

কামরুল ইসলাম মাহি, সিলেট
আর দশটা গ্রামের মতোই আমতৈল গ্রামটা। ইট বিছানো ও মাটির সরু পথ। বেড়া, টিন, দালানকোঠার বাড়িঘর, গাছগাছালি, ফসলের খেত।

সিলেটের বিশ্বনাথ উপজেলা শহর থেকে মাত্র ৬ কিলোমিটার দূরে গ্রামটির অবস্থান। কিন্তু একটি বিষয়ে অন্য গ্রাম থেকে আলাদা। এ গ্রামের প্রায় চার শতাধিক মানুষ প্রতিবন্ধী। অনেকের কাছে প্রতিবন্ধীর প্রাম হিসেবে পরিচিত।

সরেজমিনে দেখা গেছে, আমতৈল গ্রামের যোগাযোগব্যবস্থা ভালো থাকা সত্তে¦ও এই গ্রামটিতে এখনো পৌঁছায়নি উন্নয়নের ছোঁয়া। শহরের বস্তিবাসীর চেয়েও আরো নোংরা পরিবেশে বসবাস তাদের। স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত গ্রামের ৯০ শতাংশ মানুষ। নেই শিক্ষার ছোঁয়াও।

তিনটি ওয়ার্ড নিয়ে গঠিত এই গ্রামের প্রায় প্রতিটি বাড়িতেই প্রতিবন্ধী শিশু রয়েছে। এদের কেউ শারীরিক, কেউ মানসিক, কেউ বাকপ্রতিবন্ধী আবার কেউ লিঙ্গ প্রতিবন্ধী। এমনকি কোনো পরিবারে একাধিক শিশু প্রতিবন্ধী হয়ে জন্ম নিয়েছে বলেও জানা গেছে। প্রায় ২৫ হাজার লোকের ঘনবসতিপূর্ণ এই গ্রামের মানুষের জন্য স্যানিটেশন সুবিধা নেই। এখনো খোলা পায়খানা ব্যবহার করেন বেশিরভাগ মানুষ।

দরিদ্রকবলিত ও ঘনবসতিপূর্ণ বাড়িগুলোতে মানুষের অসচেতনতা, অস্বাস্থ্যকর পরিবেশ এবং অগোছালো বাড়িঘর নির্মাণের কারণে এলাকার মানুষজন প্রকৃত স্বাস্থ্যসেবা থেকে হচ্ছে বঞ্চিত। অস্বাস্থ্যকর পরিবেশের কারণে বাতাসে দুর্গন্ধ ছড়িয়ে প্রতিনিয়ত ডায়রিয়া, আমাশয়সহ নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে শিশু কিশোর থেকে সব বয়সের মানুষ। বিশেষ করে গর্ভবতী মায়েদের বেলায় ঘটছে মর্মান্তিক ঘটনা। গর্ভজাত মায়ের অপুষ্টি, অসেচতনতা, অস্বাস্থ্যকর পরিবেশে গর্ভকালীন সময়যাপন, যা প্রতিবন্ধী শিশু জন্ম নেওয়ার মৌলিক কারণ হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গ্রামটির মধ্যপাড়ায় গেলে দেখা যায়, ১৮ বছর বয়সি মেয়ে মৌসুমী বেগমকে। দেখে বুঝার উপায় নেই তার বয়স ১৮। কোলে তুলে ঘর থেকে বাইরে নিয়ে না এলে পৃথিবীর আলো দেখার ক্ষমতা নেই তার। জন্মের পর থেকেই সে প্রতিবন্ধী। হাঁটা-চলা ও কথা বলাসহ কোনো কিছুই পারে না সে। বাবা আবদুল মতিন একজন ফেরিওয়ালা। প্রতিদিন এ বাড়ি ও বাড়ি শুঁটকি বিক্রি করে কোনো মতে সংসার চালান। দুই ছেলে এক মেয়েসহ ৫ জনের পরিবার চালাতে তাকে হিমশিম খেতে হয়। তাই মৌসুমীকে সুস্থ করতে চিকিসকের কাছে যাওয়ার সামর্থ্য তার হয়নি কখনো।

মৌসুমির বাবা আবদুল মতিন বলেন, আমি মানুষের বাড়িতে শুঁটকি বিক্রি করে সংসার চালাই। তার ওপর প্রতিবন্ধী এই মেয়েকে নিয়ে বিপাকে আছি। অনেক চেষ্টা করেও প্রতিবন্ধী ভাতা পাওয়ার সুযোগ হয়নি। অনেকে আমাদের এলাকায় আসে। সাহায্যের আশা দেখিয়ে চলে যায়। পরে আর যোগাযোগ করে না।

মৌসুমীর ফুফু বলেন, ইউপি সদস্যকে প্রতিবন্ধী ভাতার কার্ডের জন্য বলেছিলাম। সে ১ হাজার টাকা দিলে কার্ড দেবে বলে জানিয়েছে। আমাদের অবস্থা একেবারে খারাপ। আমরা ১ হাজার টাকা জোগাড় করতে পারিনি বলে আর কার্ড পাইনি।

একই গ্রামের ১৪ বছরের কিশোরী আছিয়া বেগম। জন্মগতভাবেই ডান হাত, ডান পা বিকলঙ্গ। কিছুদিন মাদ্রাসায় গেলেও শারিরিক অসুস্থতায় পড়াশুনা চালিয়ে যেতে পারেনি। তিন বোন দুই ভাইয়ের মধ্যে সবার বড় সে। বাবা ছওয়াব আলীর মৃত্যুর পর অভাবের সংসারে হাল ধরেন মা। অন্যের বাড়িতে কাজ করেই সংসারের খরচ জোগান।

আছিয়া বেগম জানিয়েছে, মাদ্রাসায় ভর্তি হয়েছিলাম। কিন্তু ভালো করে হাঁটাচলা করতে না পারায় আর যেতে পারিনি। কয়েকবার চিকিৎসকের কাছে গিয়েছিলাম। ডাক্তার বলেছে দীর্ঘদিন ওষুধ খেলে কমতে পারে। কিন্তু টাকার অভাবে পুরোপুরি চিকিৎসা করাতে পারিনি।

মৌসুমী ও আছিয়া ছাড়াও হাজেরা বেগম, সামিয়ারা বেগম, ইয়ামিম আহমদ, তামিম আহমদ, মাসুদ আহমদ, রেদওয়ান, তাহমিদ, সাহেল আহমদ, ছাবেরা বেগম, সাফিয়া বেগম, সুমানা বেগমসহ প্রায় চার শতাধিক প্রতিবন্ধী রয়েছে এই গ্রামে। যাদের বেশিরভাগই জন্মগতভাবে প্রতিবন্ধী।

সিলেট সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল বলেন, একটি গ্রামে এত প্রতিবন্ধী রয়েছেন সেটার অবশ্যই কোনো কারণ রয়েছে। এর কারণটা অবশ্যই উদ্ধার করা দরকার। আমাদের পক্ষ থেকে যত দূর প্রয়োজন ব্যবস্থা নেব।

Exit mobile version