Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ব্রিটিশ পার্লামেন্টে রাণীর ভাষণ, ২১টি নতুন বিল

আমিনুল হক ওয়েছ, যুক্তরাজ্য থেকে :: প্রথা অনুযায়ী ব্রিটিশ পার্লামেন্টে বুধবার ভাষণ দিয়েছেন রাণী এলিজাবেথ। এতে তিনি কারাগারের সংস্কার, ব্রিটিশ বিল অব রাইটস স্থগিত করা, চিলড্রেন অ্যান্ড সোশ্যাল ওয়ার্ককার বিল, কাউন্টার এক্সট্রিমিজম অ্যান্ড সেফগার্ডিং বিলসহ ২১টি বিল প্রস্তাব করা হয়েছে। তবে বিল অব রাইটস স্থগিত করায় সরকারের সমালোচনা করেছেন টোরী এমপিরা।
ব্রিটিশ রীতি অনুযায়ী পার্লামেন্টের নতুন অধিবেশনের উদ্বোধন রাণীর ভাষণের মাধ্যমে হয়ে থাকে। এ ভাষণে তিনি পরবর্তী অধিবেশনে যেসব আইন প্রণয়ন করা হবে তার ধারণা প্রদান করেন। এবার রেফারেন্ডামের বিষয়টি থাকায় এ আয়োজনের উজ্জলতা কিছুটা কম ছিল।
এই প্রথমবারের মতো রাণীর ভাষণ শুনতে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং লেবার নেতা জেরমি কারবিন সহাস্যে প্রবেশ করেন অধিবেশন কক্ষে। এবার নিয়ে ৬৩ বারের মতো রাণী এলিজাবেথ পার্লামেন্টে ভাষণ দিলেন।
কারাগারের সংস্কারসহ সরকারের বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন রাণী এলিজাবেথ।
রাণীর বক্তব্যে ছিল চিলড্রেন অ্যান্ড সোশ্যাল ওয়ার্ককার বিল, কাউন্টার এক্সট্রিমিজম অ্যান্ড সেফগার্ডিং বিলসহ ২১টি বিলের প্রস্তাবনা। তবে সরকারের এসব পরিকল্পনা সফল হবে কিনা তা নিয়ে রয়েছে সন্দেহ।
ব্রিটেনের প্রায় ২০০ বছররে ইতিহাসে এই প্রথমবাররে মতো কারা সংস্কার আইন পাস হচ্ছে রানী দ্বিতীয় এলজিাবথে বুধবার পার্লামন্টেরে উদ্বোধনী সশেনে এর রূপ রেখা ঘোষণা করছেনে। প্রস্তাবতি এই আইন পাস হলে সপ্তাহান্তে অর্থাৎ শনি ও রোবিবার ব্রিটেনের কমপক্ষে ৬টি কারাগাররে মারাত্বক মামলার কয়েদী ও সাধারণ কয়েদীরা বাড়ি যেতে পারবেন। এইসব কয়েদীদের স্যাটেলাইটের মাধ্যমে তাদের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে।
রাণী প্রথাগত ভাবে দায়িত্ব পালন করেছেন। এবার ক্যামেরন কিভাবে এসব বিলকে আইনে পরিণত করেন তা দেখার বিষয়। তবে অনেককিছু নির্ভর করছে ২৩ জুন অনুষ্ঠিতব্য রেফারেন্ডামের ফলাফলের উপর।

Exit mobile version