Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ব্রিটেন থেকে ২৪টি ফাইটার জেট কিনছে কাতার

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
উপসাগরীয় রাষ্ট্রগুলোর মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই ব্রিটেনের কাছ থেকে ২৪টি টাইফুন যুদ্ধবিমান কেনার কথা জানিয়েছে কাতার। রোববার কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়াহ এবং ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালোন এ সংক্রান্ত একটি চুক্তিপত্রে সই করেন।

রোববার এক প্রতিবেদনে কাতার নিউজ এজেন্সি জানায়, লেটার অব ইন্টেন্টে সব আনুষঙ্গিক যন্ত্রপাতিসহ ২৪টি অত্যাধুনিক টাইফুন এয়ারক্রাফট কেনার বিষয়ে মন্ত্রণালয়ের অভিপ্রায় প্রকাশ পেয়েছে।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ‘এটি হবে যুক্তরাজ্যের অন্যতম কৌশলগত অংশীদার কাতারের সঙ্গে প্রথম কোনো বড় প্রতিরক্ষা চুক্তি। আমরা আরও আশা করছি এই চুক্তি উপসাগরীয় অঞ্চলে আমাদের সব মিত্রের নিরাপত্তা বৃদ্ধিতেও ভূমিকা রাখবে।’

চুক্তির সব বিষয়ে আলোচনা শেষ হতে কয়েক বছর লেগে যেতে পারে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

প্রথমবারের মতো ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা খাতে কোনো চুক্তি সই করল দোহা। এর ফলে দু’দেশের প্রতিরক্ষা ও কৌশলগত সম্পর্ক যেমন জোরদার হবে তেমনি উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা বাড়বে বলে আশা প্রকাশ করেন ফ্যালন। তবে এ বিমানগুলোর মূল্য গণমাধ্যমের সামনে গোপন রাখা হয়েছে। তবে এর দাম ২০০ কোটি ডলার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

টাইফুন মডেলের এই শক্তিশালী বোমারু বিমানগুলো মূলত ব্রিটিশ প্রতিরক্ষা দল বিএই সিস্টেমস, ফ্রান্সের এয়ারবাস এবং ইতালির ফিনমে-শানিকা এই তিনটি প্রতিষ্ঠান যৌথভাবে নির্মাণ করে থাকে।
চুক্তির বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী ফ্যালন বলেন, ‘যুক্তরাজ্যের অন্যতম কৌশলগত মিত্র কাতারের সঙ্গে এটাই হল প্রথম বড় ধরনের চুক্তি। এটি আমাদের প্রতিরক্ষা সম্পর্কে গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত এবং আমাদের দুই দেশের মধ্যে আরও নিবিড় সম্পর্ক বাড়ানোর ভিত্তি।’

Exit mobile version