Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

ভোটার হাল নাগাদ নিয়ে প্রশ্ন তোলেছে সুজন

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক : ভোটার তালিকা হাল নাগাদ কার্যক্রমের সমালোচনা করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। শনিবার এক সংবাদ সম্মেলনে সুজন নেতৃবৃন্দ বলেছেন, সংবিধানে বর্ণিত ভোটার-তালিকা প্রস্তুতকরণের তত্ত্বাবধান, নির্দেশ ও নিয়ন্ত্রণ’ করার দায়িত্ব পালনে বর্তমান নির্বাচন কমিশন ব্যর্থ হয়েছে। ফলে ভোটার তালিকায় জেন্ডার গ্যাপের মত একটি গুরুতর সমস্যা দেখা দিয়েছে, যে কারণে অনেক নারী ভবিষ্যতে ভোটাধিকার থেকে বঞ্চিত হবেন।

জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘সুজনসুশাসনের জন্য নাগরিক’-এর উদ্যোগে ‘ভোটার তালিকা হালনাগাদ, জেন্ডার গ্যাপ ও আরও কিছু প্রশ্ন’ শিরোনামে এক সংবাদ সম্মেলনে সুজন নেতৃবৃন্দ এ মন্তব্য করেন।
মূল প্রবন্ধে ড. বদিউল আলম মজুমদার বলেন, ২৫ জুলাই থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। ভোটার তালিকা প্রণয়ন ও হালনাগাদ কার্যক্রম নির্বাচন কমিশনের সাংবিধানিক দায়িত্ব। কিন্তু অতীতের অভিজ্ঞতা থেকে ভোটার তালিকা হালনাগাদের উদ্যোগ নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। ২০০৮ সালে প্রণীত ভোটার তালিকাটি আমাদের জন্য এক বড় গর্ব। কিন্তু বিগত কয়েক বছরে হালনাগাদকৃত ভোটার তালিকায় দেখা দেয় নানা অসঙ্গতি। বিশেষ করে জানুয়ারি ২০১৫-এ প্রকাশিত ভোটার তালিকায় জেন্ডার গ্যাপ একটি বড় অসঙ্গতি হিসেবে দেখা দেয়।
তিনি বলেন, ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী, বাংলাদেশে পুরুষ-নারীর অনুপাত বা সেক্স রেশিও ১০০.৩। এ হিসেব অনুযায়ী, নারীর সংখ্যা পুরুষের প্রায় কাছাকাছি। তাই ভোটার তালিকায় নতুন ভোটারদের মধ্যে নারী-পুরুষের মধ্যে যে -১২% জেন্ডার গ্যাপ দেখা যায় তার যৌক্তিকতা প্রশ্নবিদ্ধ। এছাড়া সর্বশেষ হালনাগাদ কার্যক্রমে বাড়ি বাড়ি না গিয়েই ভোটার তালিকা প্রণয়ন করার অভিযোগ, শুরু হওয়া ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ১৫-১৭ বছর বয়স্কদেরও নিবন্ধনের আওতায় আনার সিদ্ধান্তের যৌক্তিকতা, জানুয়ারির পরিবর্তে জুলাই মাসে ভোটার তালিকা হালনাগাদের ফলে আইনের লঙ্ঘন এবং হালনাগাদ কার্যক্রমের পর্যাপ্ত প্রচার-প্রচারণা না চালানোর অভিযোগ করেন।

সংবাদ সম্মেলনে সুজন সভাপতি জনাব এম হাফিজউদ্দিন খান, সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব:) এম সাখাওয়াত হোসেন, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, সুজন নির্বাহী সদস্য আলী ইমাম মজুমদার, সৈয়দ আবুল মকসুদ, ড. তোফায়েল আহমেদ, সাবেক রাষ্ট্রদূত নাসিম ফেরদৌস এবং নারীনেত্রী সালমা খান উপস্থিত ছিলেন।

Exit mobile version