1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মহাভারতের বাংলা অনুবাদক কবি সঞ্জয়ের জন্মস্হানে সংরক্ষনের উদ্যাগ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:১৯ পূর্বাহ্ন
শিরোনাম:
দিরাইয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৪১ জনের প্রাণহানি জগন্নাথপুরে লাখ টাকার মাদকসহ তৃতীয় লিঙ্গের একজন গ্রেপ্তার ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল জগন্নাথপুরে সুদের টাকা নিয়ে হিন্দু পরিবারের ওপর হামলা ও মূর্তি ভাংচুরের অভিযোগ. গ্রেপ্তার ৭ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত

মহাভারতের বাংলা অনুবাদক কবি সঞ্জয়ের জন্মস্হানে সংরক্ষনের উদ্যাগ

  • Update Time : রবিবার, ৮ জুলাই, ২০১৮
  • ৭৩৪ Time View

বিশেষ প্রতিনিধি
প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী ছিল বর্তমান সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার লাউড়েরগড় এলাকায়। মহাভারতের বাংলা অনুবাদক কবি সঞ্জয়ের জন্মও হয়েছে এই এলাকায়। তাহিরপুরের বড়দল দক্ষিণ ইউনিয়নের হলহলিয়া গ্রামে এখনো সেই প্রাচীন রাজ্যের বিভিন্ন স্থাপনার ধ্বংসাবশেষ রয়েছে। এসব স্থাপনা সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল শনিবার সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম ওই এলাকা পরিদর্শন করেন এবং হলহলিয়া গ্রামে প্রাচীন রাজ পরিবারের বিভিন্ন স্থাপনার ধ্বংসাবশেষ ও জমি চিহ্নিত করে সেখানে লাল পতাকা পুঁতে দেন।
শনিবার দুপুরে জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে সেখানে যান। এ সময় স্থানীয় লোকজনও তার সঙ্গে ছিলেন। জেলা প্রশাসক হলহলিয়া গ্রামে লাউড়রাজ্যের নিদর্শনগুলো ঘুরে দেখেন এবং স্থানীয় লোকদের সঙ্গে কথা বলেন।
জেলা প্রশাসক এ সময় জানান, লাউড়েরগড় এলাকাটি একটি ঐতিহাসিক স্থান ও প্রাচীন জনপদ। এখানে প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী ছিল। তখনকার সময়ের বিভিন্ন স্থাপনার ধ্বংসাবশেষ এখনো আছে। হলহলিয়া গ্রামে এখনো প্রাচীন আমলে নির্মিত রাজবাড়ির ধ্বংসাবশেষের মধ্যে দুটি পাকা ফটক, বিভিন্নস্থানে কিছু সীমানা প্রাচীরের অংশ রয়েছে। পাশাপাশি অদ্বৈত মহাপ্রভুর স্মৃতি বিজড়িত কিছু স্থাপনাও রয়েছে পার্শ্ববর্তী ব্রাহ্মণগাঁও গ্রামে। ইতিহাস সংরক্ষণের অংশ হিসেবেই এগুলো রক্ষা করতে হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সব উদ্যোগ নেওয়া হবে।
হলহলিয়া গ্রামে রাজবাড়ি এলাকায় ৫ একর ৬৫ শতক জমি আছে। এসব সরকারের সম্পত্তি। এর মধ্যে বিভিন্ন সময়ে ৩ একর ৭২শতক জমি বন্দোবস্ত দেওয়া হয়েছে। এখন আছে এক একর ৯৩ শতক। প্রায় ৬০টি পরিবার রয়েছে এসব জমির ওপর। তারা দীর্ঘদিন থেকেই এখানে বসবাস করে আসছ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com