Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

যুক্তরাষ্ট্রে ভিসা: দেখা হবে সামাজিক যোগাযোগ কার্যক্রম

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন দেশটিতে যে নতুন ভিসা নীতি অনুমোদন করেছেন তাতে ভিসা প্রাপ্তি ‘কঠোর’ করে যুক্ত করা হয়েছে ভিসা প্রত্যাশীর বিশেষ কিছু তথ্য যাচাই।

নতুন এই নীতিতে বলা হয়েছে, ভিসা প্রদানের ক্ষেত্রে ভিসা প্রত্যাশীর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলমান কার্যক্রমসমূহ পর্যালোচনা করা হবে ।

এছাড়া এই নতুন নীতি অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ভিসা প্রত্যাশীদের পাসপোর্ট নম্বরের পাশাপাশি বিগত পাঁচ বছর তিনি কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যোমে কার্যক্রম পরিচালনা করেছেন তা যাচাই বাছাই করা হবে। এছাড়া ইমেইল ঠিকানা, ফোন নম্বর এবং গত ১৫ বছর ভিসা প্রত্যাশীর চাকরি ও ঠিকানা পরিবর্তন করেছেন কিনা এবং কোথায় কোথায় ভ্রমণ করেছেন সে সম্পর্কে বিস্তারিত পর্যালোচনা করার কথা বলা হয়েছে।

প্রাথমিকভাবে এগুলোকে ‘ঐচ্ছিক’ হিসেবে বলা হলেও এসবের উত্তর দেওয়া না হলে ভিসা প্রত্যাশীর আবেদনের বিষয়ে সিদ্ধান্ত দিতে দেরি হতে পারে বলে নতুন নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

ছয় মাসের জরুরি অনুমোদন পাওয়া এই নতুন নীতি গত ২৩ মে যুক্তরাষ্ট্রের ব্যবস্থাপনা ও বাজেট দপ্তর অনুমোদন দিয়েছে।

অন্যদিকে নতুন এই নীতির বিরোধিতা করছে শিক্ষা ও গবেষণার সঙ্গে জড়িত কর্মকর্তারা।

সমালোচকরা এই নীতিকে ’বোঝা’ হিসেবে অভিহিত করে বলেছেন, এই নতুন নীতি ভিসা কার্যক্রমে দীর্ঘসূত্রতা সৃষ্টি করবে এবং বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে আসতে আগ্রহী শিক্ষার্থী ও বিজ্ঞানীদের অনুৎসাহিত করবে। সূত্র: রয়টার্স

Exit mobile version