Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

লন্ডনের লেইটন লিন্সলেড কাউন্সিলে প্রথম মেয়র হবিগঞ্জের সৈয়দ মুহিবুর রহমান

যুক্তরাজ্য প্রতিনিধি
বৃটেনের বেডফোড শায়ারের লেইটন লিন্সলেড কাউন্সিলের প্রথম বাংলাদেশী মেয়র হিসেবে দায়িত্ব নিলেন বৃহত্তর সিলেটের হবিগঞ্জের সৈয়দ মুহিবুর রহমান। তিনিই বারায় প্রথম বাংলাদেশী মেয়র হিসেবে দায়িত্ব নিয়ে বৃটেনের বহুজাতিক সমাজে বাঙালির মুখ উজ্বল করেছেন। এর আগে তিনি এই বারায় ডেপুটি মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।
বৃহত্তর সিলেটের হবিগঞ্জের সায়েস্তাগঞ্জ উপজেলার দাউদ নগর সাহেব বাড়ীতে জন্ম নেয়া সৈয়দ মুহিবুর রহমান ১৯৮৫ সালে বৃটেনে আসেন। অভিবাসী হওয়ার পর লেইটন ভ্যাাজেল এলাকায় শুরু করেন রেষ্টুরেন্ট ব্যবসা। ব্যবসার পাশাপশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে নিজকে সম্পৃক্ত করেন। মূলতঃ একজন ব্যবসায়ী হিসেবে তিনি এলাকাবাসীর মন জয় করতে সক্ষম হন। ২০০৬ সালে বৃটেনের মূল ধারার রাজনীতির সাথে যুক্ত হন সৈয়দ মুহিবুর রহমান। সৈয়দ মুহিবুর রহমানই প্রথম এশিয়ান হিসেবে কনজারভেটিব পার্টি থেকে এই বারায় কাউন্সিলার নির্বাচিত হন। এবছরের প্রথম দিকে তিনি লুটন নর্থ রোটারী ক্লাবেরও প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনিই প্রথম বাঙালি রোটারী ক্লাবের মতো একটি আন্তর্জাতিক সংগঠনর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। সৈয়দ মুহিবুর রহমানের দাদা মরহুম সৈয়দ ওবায়দুর রহমান ব্রিটিশ আমলে সিলেটে একজন অনারারী ম্যাজিষ্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সম্পর্কে তার দাদা ও সাবেক প্রধান
বিচারপতি সৈয়দ মোদাস্সের হোনের সম্পর্কে তার চাচা। ব্যক্তিগত জীবনেও তিনি একজন সফল মানুষ, তার সহধর্মিনী লুটনে এনএইচএস (স্বা¯’্য বিভাগে) কর্মরত, বিবাহিত জীবনে তিনি এক কন্যা ও দু‘পুত্রের জনক। তার মেয়ে সৈয়দা পামেলা রহমান ব্রিটিশ হোম অফিসে সহকারী পরিচালক হিসেবে কর্মরত, তার প্রথম পুত্র সৈয়দ হাসিনুর রহমান লুটনে একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সাথে জড়িত। কনিষ্ট ছেলে সিক্সফরম কলেজে অধ্যয়নরত। বাংলাদেশের প্রতি রয়েছে তার অকৃত্রিম ভালবাসা, তিনি বৃটেনের মূলধারার রাজনীতির পাশাপাশি একাধিক সামজিক সাংস্কৃতিক ও চ্যারিটি সংগঠনের সাথে জড়িত রয়েছেন। তিনি বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাষ্ট এর সাথে সম্পৃক্ত ও বৃটেনে হবিগঞ্জ জেলা সমিতি ইউকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। সৈয়দ মুহিবুর রহমান তার চ্যারিটির মাধ্যমে বাংলাদেশে দারিদ্র বিমোচন শিক্ষাক্ষেত্রে কাজ করতে আগ্রহী।

Exit mobile version