Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

লন্ডনে সরকার বিরোধী বিক্ষোভ ৩ পুলিশ আহত গ্রেফতার ৫০

যুক্তরাজ্য প্রতিনিধি:: বৃহস্পতিবার লন্ডনে সন্ধ্যায় গ্যা ফকস মুখোশ পরে ক্যাপিটালিজম বা ধনবাদের বিরুদ্ধে র‌্যালি থেকে পুলিশের ওপর হামলায় ৩ পুলিশ অফিসার আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এ সময় পুলিশের ওপর হামলা, পুলিশের গাড়িতে আগুন দেয়াসহ নানা অভিযোগে প্রায় ৫০ জন বিক্ষোভকারীকে আটক করা হয়। তাদের কাছ থেকে ছুরি, বিল্ডিং বেয়ে উঠার এক জাতীয় দড়ি এবং ফায়ার বোম উদ্ধার করা হয় বলে পুলিশ জানিয়েছে।
মেট পুলিশ জানিয়েছে, দ্যা মিলিয়ন মাস্ক মার্চ নামে একটি গোষ্ঠী সামাজিক মাধ্যমে ক্যাম্পেইন করে এ র‌্যালির আয়োজন করে। ফেসবুকে লন্ডন মিলিয়ন মাক্স নামে একটি ইভেন্ট এর মাধ্যমে আন্দোলনকারীরা র‍্যালিতে যোগ দেয়ার জন্য প্রচারণা চালিয়েছিল। ১৮ হাজার মানুষ অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেছিল ।
ফেসবুক পেইজে তারা বর্তমান সরকারের বিভিন্ন নীতির প্রতিবাদ জানাতে বর্তমান ইমিগ্রেশন নীতি, স্বাস্থ্য নীতি, হোমলেস সহ নানা দাবীদাবা সম্বলিত প্ল্যাকার্ড বহন করে।
ট্রাফলগার স্কোয়ার থেকে র‌্যালি শুরু করে কয়েক হাজার মানুষ মুখে গ্যা ফকসের মুখোশ লাগিয়ে এ র‌্যালিতে অংশ নেন। এ সময় তারা ‘ওয়ান সলিউশন : রেভিউলোশন এবং হোস স্ট্রিট; আওর স্ট্রিট; ইত্যাদি বলে স্লোগান দিতে থাকে। তবে ট্রাফলগার স্কোয়ার থেকে শান্তিপূর্ণভাবে র‌্যালি শুরু হলেও তা যে কোনো সময় বিশৃঙ্খল রূপ নিতে পারে বলে ধারণা নিয়ে মেট পুলিশ আগে থেকেই প্রস্তুত ছিল। পুলিশের পাহাড়ায় র‌্যালিটি ওয়েস্ট মিনস্টারের কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে দ্বন্দ্বে রূপ নেয়। র‌্যালি থেকে একটি গ্রুপ পুলিশের গাড়িতে ভাঙচুরের পরে আগুন ধরিয়ে দেয়। বাকিংহ্যাম পেলেস এবং গ্রীন পার্ক এলাকায় র‌্যালি থেকে পুলিশ এবং পুলিশের ঘোড়াকে লক্ষ্য করে ইটপাটকেল, আগুন বোমা নিক্ষেপ করা হয় বলে পুলিশ জানিয়েছে। এসময় ৩ পুলিশ অফিসার আহত হন বলে মেট পুলিশের পক্ষ থেকে জানানো হয়। এছাড়া পুলিশের একটি ঘোড়াও জখম হয়। এখানে সংঘর্ষ শুরু হওয়ার পর পুলিশ পূর্ব ঘোষণা দিয়ে র‌্যালি থেকে সন্দেহভাজনদের গ্রেফতার করতে শুরু করে। রাত প্রায় ৯ টা পর্যন্ত এ পরিস্থিতি বিদ্যমান ছিল । র‌্যালিতে মুখোশ পড়া প্রায় ২০ হাজার মানুষ অংশ নেন বলে আয়োজকরা তাদের ফেসবুক পেইজে দাবি করেছে।
স্কটল্যান্ড ইয়ার্ডস কমান্ডার সংবাদ মাধ্যমকে জানান পুলিশের সাথে কালকের রাতের সংঘর্ষ সম্পূর্ণ অপ্রত্যাশিত।

Exit mobile version