1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
'শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধ' - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

‘শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধ’

  • Update Time : শুক্রবার, ২৪ আগস্ট, ২০১৮
  • ৩১৮ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::শ্রীলঙ্কার শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধ করা হয়েছে। দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানায়।

আইএএনএস ও এনডিটিভির খবরে শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বলা হয়, দেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা ধূমপানের ক্ষতিকর প্রভাব সম্পর্কে শ্রীলঙ্কাজুড়ে বিভিন্ন সচেতনতা কার্যক্রম পরিচালনা করেন। এর ফলে বিভিন্ন শহরের দোকানদার ও ব্যবসায়ীরা সিগারেট বিক্রি বন্ধ ঘোষণা করেছেন।

শ্রীলঙ্কার সরকার সিগারেট ও তামাকজাত পণ্যের বিক্রি বন্ধে নানান উদ্যোগ নিয়েছেন। এরই অংশ হিসেবে সিগারেট ও তামাকজাত পণ্য বিক্রি না করতে বিক্রেতাদের নানা প্রণোদনাও দেওয়া হয়। একই সঙ্গে তামাকজাত পণ্যে ৯০ শতাংশ কর বসানো হয়েছে। সিগারেটের প্যাকেটের ৮০ শতাংশ জুড়ে সতর্কতামূলক ছবি ও বার্তা লেখা থাকা, শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটার এলাকার মধ্যে সিগারেট বিক্রি নিষিদ্ধ এবং জনসমাগমের স্থলগুলোকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। এ ছাড়া সরকার ২০২০ সাল নাগাদ তামাক চাষ বন্ধে পদক্ষেপ নেওয়ার কথাও ভাবছে।

বার্তা সংস্থা সিনহুয়ার এক সংবাদে বলা হয়, শ্রীলঙ্কার ১০৭টি শহরে সিগারেট বিক্রি বন্ধ করা হয়েছে। দেশটির জাফনার ২২টি শহর, মাতারার ১৭টি এবং কুরিনগালার ১৬টি শহরে সিগারেট বিক্রি বন্ধ।

শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী রাজিথা সেনেরত্নে শতাধিক শহরে সিগারেট বিক্রি বন্ধের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, ২০১৯ সালের মধ্যে ২০০ শহরকে এ কার্যক্রমের আওতায় আনা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com