Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

শরণার্থী ও মুসলামদের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: শরণার্থীদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নিষেধাজ্ঞার ফলে যেকোনো দেশের শরণার্থী আগামী চার মাস যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে দেওয়া একটি নির্বাহী আদেশে এই সিদ্ধান্তের কথা জানান ট্রাম্প।

ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে শরণার্থীদের ওপর নিষেধাজ্ঞার জারির সম্ভাবনার কথা শোনা যাচ্ছিল। এবার সেটি একেবারে কাগজে-কলমে স্বাক্ষর করে নিশ্চিত করলেন ট্রাম্প।

এ ছাড়া সিরিয়াসহ সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণের ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করেছেন তিনি। আদেশ জারির পর সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকরা ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন না।

তবে বিভিন্ন মানবাধিকার সংস্থা ট্রাম্পের এই সিদ্ধান্তকে বৈষম্যমূলক বলে অভিযোগ করেছে। সংস্থাগুলোর পক্ষ থেকে বলা হয়, এই পদক্ষেপ শরণার্থীদের ভয়ংকর অবস্থার সম্মুখীন করবে। এ ছাড়া অভিবাসীদের স্বাগত জানানোয় যুক্তরাষ্ট্রের যে সুনাম রয়েছে, তা নষ্ট হবে।

Exit mobile version