Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

শাহ আব্দুল করিম নৌকা বাইচ প্রতিযোগিতা সম্পন্ন

স্টাফ রিপোর্টার ::
বাউল সম্রাট শাহ আবদুল করিমের জন্মভিটা দিরাইয়ে তাঁর শৈশবের স্মৃতিবিজড়িত কালনী নদীতে ‘শাহ আবদুল করিম নৌকা বাইচ’ অনুষ্ঠিত হয়েছে। শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদ আয়োজিত এই নৌকা বাইচে হাওরাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে অন্তত ৩০টি নৌকা প্রতিযোগিতায় অংশ নেয়। নদীর দুই তীরের প্রায় তিন কিলোমিটার এলাকায় সারি সারিভাবে দাঁড়িয়ে ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রত্যক্ষ করেন হাজারো দর্শক। প্রতিযোগিতা শেষে সন্ধ্যায় স্থানীয় সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন। এসময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পৌর মেয়র বিশ্বজিৎ রায়, শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদের উপদেষ্টা বাউল শাহ আবদুল তোয়াহেদ, শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষণা কেন্দ্রের সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরী প্রমুখ।
শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদ সূত্রে জানা গেছে, শাহ আবদুল করিমের নামেই এবার তার শৈশবের প্রিয় নদী কালনীতে নৌকাবাইচের উৎসব আয়োজন করা হয়। দুটি ক্যাটাগরিতে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোণা, কিশোরগঞ্জসহ হাওর জেলার বিভিন্ন এলাকা থেকে গত শনিবার ২৪টি নৌকা রেজিস্ট্রেশন করে। রবিবার সকাল থেকেই দিরাই পৌর শহরের নদীর দুই তীরে প্রায় ৩ কি.মি. এলাকাজুড়ে সারি সারিভাবে দর্শকরা উপস্থিত হন। রোববার দুপুর থেকেই দুই ক্যাটাগরিতে বাইচে অংশ নেয় নৌকাগুলো। বাইচালরা ছিলেন লাল ও হলুদ গেঞ্জিপরা। তাদের কণ্ঠে ছিল শাহ আবদুল করিমের নৌকা বাইচের গান। বাইচের তালে তালে সম্মিলিত কণ্ঠে নৌকা বাইচের গান আলাদা দ্যোতনা তৈরি করেছিল দর্শকদের মনে। হাজার হাজার নারী পুরুষ নৌকা বাইচ প্রত্যক্ষ করতে জড়ো হন দিরাই শহরের কালনীর দুই তীরে।
নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম হয় দিরাই উপজেলার নাসিরপুর নৌকা। দ্বিতীয় হয়েছে হবিগঞ্জ জেলার বানিয়াচং এলাকার ‘বাঘহাতা’ নৌকা। তৃতীয় হয়েছে দিরাই উপজেলার মেঘনা নৌকা। বিজয়ীদের আকর্ষণীয় পুরস্কারের পাশাপাশি প্রতিযোগিতায় অংশ নেওয়া সবগুলো নৌকার সংশ্লিষ্টদের সান্ত¦না পুরস্কার দেওয়া হয়।
শাহ আবদুল করিম স্মৃতি ও গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক আবু হানিফ চৌধুরী বলেন, হাওরের ফসল হারিয়ে কৃষকরা নিঃস্ব হয়ে যাওয়ার পর তাদের মন থেকে আনন্দ চলে গিয়েছিল। সেই নিস্তরঙ্গ মনে এক পসলা আনন্দ দিতে আমরা বাউল স¤্রাট শাহ আবদুল করিমের নামে তার এলাকায় ঐতিহ্যবাহী নৌকা বাইচের আয়োজন করি। নৌকার উপস্থিতি আর হাজার হাজার মানুষের উপস্থিতি প্রমাণ করেছে হাওরের সংগ্রামী মানুষ ঘুরে দাঁড়াতে চায়। আমরা উৎসবের মাধ্যমে কষ্টে জর্জরিত কৃষকদের শক্তি জোগানোর চেষ্টা করেছি।

Exit mobile version