Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

শিক্ষার্থীদের সীমাবদ্ধতা অতিক্রম করে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখালেন পর্বতারোহী শাকিল

স্টাফ রিপোর্টার : নানা সীমাবদ্ধতার কারনে এদেশের তরুন- তরুনীরা স্বপ্ন দেখতে ভুলে যায়। তাদেরকে স্বপ্ন দেখতে হবে,স্বপ্নের পেছনে ছুটে চলতে হবে। আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে গেলে স্বপ্ন আর স্বপ্ন থাকবে না বাস্তবায়ন হবেই। পর্বতারোহী বাংলাদেশী তরুণ ইকরামুল হাসান শাকিল সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা লালন করে মাদক,বাল্যবিবাহ,ইভটেজিংসহ নানা সীমাবদ্ধতা অতিক্রম করে এগিয়ে যাওয়ার গল্প শুনিয়েছেন

নিজের জীবনের সফলতা ও অভিজ্ঞতার গল্প শুনিয়ে শিক্ষার্থীদের তিনি বড় হওয়ার স্বপ্ন দেখান।উৎসাহ দেন সমাজের নানা অসঙ্গতি ও সীমাবদ্ধতার বিরুদ্ধে লড়াই করে এগিয়ে যাওয়ার।
গতকাল জগন্নাথপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে সাক্ষাৎকরে তাদেরকে স্বপ্ন জয়ের গল্পশুনিয়ে অনুপ্রানিত করেন।
জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে পর্বতারোহী ইকরামুল হাসান শাকিল জানান,গাজিপুরের কালিয়াকৈর উপজেলার বাগচালা গ্রামের কৃষক পরিবারের সন্তান তিনি। নানা সীমাবদ্ধতা অতিক্রম উচ্চ মাধ্যমিক পাশ করে ঢাকায় উত্তরা ইঞ্জিনিয়ারিং কলেজের ডিপ্লোমা ইন টেক্সটাইল ভর্তি হন।পড়ালেখার খরচ জোগাতে কখনো টিউশনি, কখনো শো রুমে চাকুরি আবার কখনো মার্কেটিং এ চাকুরি করেন। পড়ালেখার পাশাপাশি নিজেকে অন্যদশ জনের চেয়ে আলাদা কি করা যায় ভাবনা থেকে এভারেষ্ট জয় করার স্বপ্ন দেখেন। যোগাযোগ করেন এভারেষ্ট জয়ী মুহিতের সঙ্গে।মুহিত জানালেন এভারেষ্ট জয় করতে হলে প্রচুর হাঁটারর অভ্যাস থাকতে হবে। ২০১৩ সালের ১০ ফেব্রুয়ারি মাদকমুক্ত সমাজগড়ার দাবিতে কলকাতা প্রেসক্লাব থেকে পায়ে হেঁটে ২০ ফেব্রুয়ারি ঢাকা এসে পৌঁছান।২০১৫ সালে তিনি নেপালের মাউন্ট কেয়াজুরি পর্বতের ২০ হাজার ২ ৯৫ ফুট উচ্চতায় উঠেন।
২০১৮ সালের বই মেলায় পদ চিহ্ন এঁকে যাই নামে একটি বই প্রকাশিত হয়। তিনি এভারেষ্ট জয়ের স্বপ্ন নিয়ে কাজ করছেন। এছাড়াও তিনি বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের তার সংগ্রামী জীবনের গল্প শুনিয়ে তাদেরকে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখিয়ে অনুপ্রানিত করছেন।
জগন্নাথপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনন্ত কুমার সিংহ বলেন,পর্বতারোহী শাকিলের গল্প শিক্ষার্থীদের স্বপ্ন দেখতে অনুপ্রানিত করবে। আমরা তাঁর অভিজ্ঞতা ও স্বপ্নপূরনের প্রচেষ্টার গল্পশুনে অভিভূত।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহ্ফুজুল আলম বলেন,পর্বতারোহী ইকরামুল হাসান শাকিলের স্বপ্নজয়ের গল্প শিক্ষার্থীদের অনুপ্রানিত করবে বলে বিশ্বাস।

Exit mobile version