Site icon জগন্নাথপুর টুয়েন্টিফোর

শ্রেষ্ঠত্বের মানদণ্ড তাকওয়া

সমাজে নানা শ্রেণি-পেশার মানুষ থাকে। ইসলামের দৃষ্টিতে সব মানুষই সমান। মানুষের শ্রেষ্ঠত্বের মানদণ্ড হলো তাকওয়া। তাকওয়া শব্দের অর্থ বিরত থাকা। আল্লাহর ভয়ে তাঁর আদেশ-নিষেধ মেনে চলাকেই ইসলামের পরিভাষায় তাকওয়া বলা হয়।
পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘হে মানুষ, আমি তোমাদের একজন পুরুষ ও একজন নারী থেকে সৃষ্টি করেছি। তোমাদের ভাগ করে দিয়েছি নানা জাতি ও গোত্রে। এটি মূলত তোমাদের পারস্পরিক পরিচিত হওয়ার সুবিধার্থে। তবে সন্দেহ নেই, তোমাদের মধ্যে আল্লাহর কাছে সে-ই শ্রেষ্ঠ, যে তোমাদের মধ্যে সবচেয়ে বেশি আল্লাহকে ভয় করে।’ (সুরা হুজুরাত: ১৩)
হজরত আবু হুরায়রা (রা.) বলেন, নবী (সা.)-কে জিজ্ঞেস করা হলো, ‘কে সবচেয়ে বেশি সম্মানিত?’ নবী (সা.) বললেন, ‘যে তোমাদের মধ্যে সবচেয়ে বেশি আল্লাহকে ভয় করে, সে-ই সম্মানিত।’ সাহাবিরা বললেন, ‘আমাদের উদ্দেশ্য এটা নয়।’ নবী (সা.) বললেন, ‘তাহলে সবচেয়ে সম্মানিত ব্যক্তি হলেন হজরত ইউসুফ (আ.)। তিনি নিজেও নবী, তাঁর বাবা ও দাদাও নবী। তাঁর বাবার দাদা হলেন হজরত ইবরাহিম খলিল (আ.)।’ সাহাবিরা বললেন, ‘আমাদের উদ্দেশ্য সেটাও নয়।’ নবী (সা.) বললেন, ‘তবে আরবদের গোত্রগুলো সম্পর্কে জানতে চাচ্ছ?’ তারা বললেন, ‘হ্যাঁ।’ নবী (সা.) বললেন, ‘জাহেলি যুগে তাদের যেসব লোক অভিজাত ছিল, তারা ইসলামেও অভিজাত হিসেবে থাকবে—যদি তারা ধর্মীয় বোধ-জ্ঞান ও প্রজ্ঞা অর্জন করে।’ (বুখারি: ৪৪৮৯)

Exit mobile version